নির্বাচনের মুখেই রাম নবমী

 




Delip Chatterjee,Indiapost24,Web Desk:এপ্রিলেই লোকসভা নির্বাচনের জল্পনা বাড়ছে। এর মধ্যেই রামলালার বিগ্রহের প্রাণ প্রতিষ্ঠার পর সারা দেশেই রাম ভক্তি ভজনায় রামময় হয়ে উঠেছে। ইন্ডিয়া জোট শিবির রাম অস্ত্রে হিন্দি বলয়, পশ্চিম ভারত তো বটেই পূর্ব এমনকি উত্তর পূর্ব ভারতে রাজনৈতিক ও ভোটের সমীকরণে চিন্তায় পড়েছেন।

রাম ধাক্কায় ইন্ডিয়া জোটের শরিকদের মধ্যে অভ্যন্তরীণ দ্বন্দ্ব বাঁধতে পারে বলে আশংকা করা হচ্ছে। ঠিক সংসদ নির্বাচনের আগে আগেই ১৭ এপ্রিল রাম নবমী উদযাপিত হতে চলেছে। এরই মধ্যে হিন্দি বলয়, পূর্ব, পশ্চিম, উত্তর পূর্ব ভারত তো বটেই দক্ষিণ ভারতের কর্ণাটক, কেরালা, তেলেঙ্গানাতেও রাম নবমী পালনের পরিকল্পনা নিতে চলেছে আর এস এস ও তাদের শাখা সংগঠন বিশ্ব হিন্দু পরিষদ, বজরঙ দল, হিন্দু জাগরণ মঞ্চ, বি এম এস, রাষ্ট্রীয় সেবিকা সমিতি, স্বদেশী জাগরন মঞ্চ সহ নানা হিন্দুত্ববাদী সংগঠন। লোকসভা নির্বাচনের মুখে রাম আবেগ অস্ত্রে ইন্ডিয়া জোটকে হারনোর পরিকল্পনা করেছেন বিজেপির চালিকা শক্তি আর এস এসের থিঙ্ক ট্যাঙ্ক। সারা দেশে রাম নবমীতে সুসংহত কর্মসূচী নেওয়ার পরিকল্পনা নিতে চলেছে বিজেপি আর এস এস। প্রতি বছরের ন্যায় এবছরেও ধুম ধান করে পালিত হতে চলেছে মহা রামনবমী। উত্তর পূর্ব ভারতএর অসম ত্রিপুরা তো বটেই মেঘালয়েও বিশ্ব হিন্দু পরিষদ, হিন্দু জাগরণ মঞ্চ, নানা কর্মসূচী নিয়েছে। লোকসভা নির্বাচনের আগে নিজেদের শক্তি জাহির করতে পশ্চিমবঙ্গে বিজেপি রাম নমী পালনে অতি সক্রিয়। হিন্দু জাগরণ মঞ্চ সারা রাজ্যে ১৫০০ মিছিলের কর্মসুচী নিতে চলেছে। সূত্রের খবর এর মধ্যে বেশ কটি অস্ত্র মিছিল হতে চলেছে। বিজেপির সদস্য সমর্থক ও নেতারা এই মিছিলে অংশ নেবেন। তবে দলগতভাবে মহা রাম্নবমীতে বিজেপির কোন কর্মসূচী হবে না। আরএসএস -এর

নির্দেশে তাঁদের শাখা সংগঠন বিশ্ব হিন্দু পরিষদ, বজরঙ দল, হিন্দু জাগরণ মঞ্চ প্রকাশ্যে এই মিছিলে যোগ দিলেও এতে কোন দলীয় পতাকা ফেস্টুন ব্যবহার করা হবে না। নির্বাচনের আগে ধর্মীয় মেরুকরণ হল বিজেপি আর এস এস -এর রাজনৈতিক কৌশল। রাজনৈতিক মহল মনে করছেন যে, পশ্চিমবঙ্গে উত্তর ও দক্ষিণ বঙ্গ, জঙ্গল মহলে খোলাখুলি নিজেদের শক্তি প্রদর্শন করতে চাইছে গেরুয়া শিবির। সংখ্যালঘু জেলা মালদহ মুর্শিদাবাদ,উত্তর দিনাজপুরে রাম নবমীতে জোরদার মিছিলের কর্মসূচী নেওয়া হয়েছে। সংসদ নির্বাচনে রাম আবেগকে পুরোপুরি হাতিয়ার করার পরিকল্পনা নিতে চলেছে হিন্দুত্ববাদী শিবির।

Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a Comment