কমলনাথে সংঘের তীব্র বিরোধিতা

 


Indiapost24 Web Desk:লোকসভা নির্বাচনের আগে যেমন আত্মবিশ্বাসী তেমনি অতি আগ্রাসী নরেন্দ্র মোদী-অমিত শাহরা। ইন্ডিয়া জোটকে ভাঙ্গা প্রধান বিরোধী দল কংগ্রেসকে রাজ্যে রাজ্যে দলত্যাগ ঘটিয়ে ভাঙ্গার পরিকল্পনা নিয়েই রয়েছেন মোদী- শাহরা।

হিন্দি বলয়,বিশেষ করে উত্তর ও মধ্য ভারত,পশ্চিম ভারতের মহারাষ্ট্র,গুজরাটে কংগ্রেস, শিবসেনা,এনসিপি সহ সব বিরোধী দলের জন প্রতিনিধি ও দলীয় নেতাদের কাছে টানার কৌশল নিয়ে চলেছেন মোদী-শাহ- নাড্ডারা।

কিন্তু গণ দলত্যাগ ঘটিয়ে বিজেপিকে শক্তিশালী করার রাস্তা নিয়ে বিজেপির অন্দরে তো বটেই বিজেপির চালিকা শক্তি আরএসএসের অন্দরেও উদ্বেগ ও অসন্তোষ তৈরি হচ্ছে। বিশেষ করে মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী,গান্ধী পরিবারের অতি ঘনিষ্ঠ কমলনাথ,তার সাংসদ-শিল্পপতি পুত্র নকুলনাথ সহ কংগ্রেসের একাধিক জন  প্রতিনিধির  বিজেপিতে যোগদানের জল্পনায় রুষ্ট আরএসএস।

ইন্দিরা গান্ধীর নৃশংস হত্যাকান্ডের পর ১৯৮৪ সালে দিল্লি, হরিয়ানা সহ দেশের নানা অংশে শিখ বিরোধী গণহত্যার ঘটনায় অন্যতম অভিযুক্ত কমলনাথ। এইচ কে এল ভগত, জগদীশ টাইটলার সহ একাধিক কংগ্রেস নেতার সঙ্গে কমলনাথেরও নাম যুক্ত  হয় শিখ বিরোধী গণ হত্যাকান্ডে। এহেন কমলনাথকে দলে আনতে উদগ্রীব নরেন্দ্র মোদী, অমিত শাহরা।

এখানে তীব্র বিরোধিতা এসেছে আরএসএসের অন্দর থেকে। ৮৪-র শিখ গণহত্যা কান্ডে অভিযুক্ত কমলনাথকে বিজেপিতে আনার প্রয়াসে অসন্তোষ ব্যক্ত করেছেন আরএসএসের শীর্ষ মহল। কিন্তু কংগ্রেসকে ভাঙ্গতে ও কমলনাথের কর্পোরেট যোগাযোগ মনে রেখেই মোদী-শাহরা এখনও সংঘ নেতৃত্বকে তাদের মনোভাব বুঝিয়ে চলেছেন। মধ্যপ্রদশ বিজেপির অন্দরেও কমলনাথ, নকুলনাথদের দলে নেওয়ার বিরোধী মনোভাব রয়েছে। শিবরাজ সিং চৌহান, জ্যোতিরাদিত্য সিন্ধ্রিয়ারা ঘোরতর কমলনাথ বিরোধী।

এদিকে কমলনাথ কুশলি চাল চেলেছেন। তিনি ছেলে নকুলনাথকে বিজেপিতে পাঠিয়ে নিজে কংগ্রেসে থাকতে চেয়েছেন। কিন্তু রাহুল গান্ধী কমলনাথের কৌশলগত অবস্থানে সহমত নন।

Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a Comment