এবার বাংলা ভাষাকেও গুরুত্ব দিল গুগল  

বেশ কিছুদিন ধরেই বাংলা ভাষাকে গুরুত্ব দিতে শুরু করেছে গুগল। কারণ ভারত ও বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন দেশে অনলাইনে বাংলা ভাষার ব্যবহার বৃদ্ধি পাচ্ছে। অনলাইনে বাংলা ভাষায় রয়েছে নানা ওয়েবসাইট ও । তাই সব বিষয় বিবেচনা করে বাংলায় গুগল অ্যাডসেন্স চালু করা হয়েছে। অ্যাডসেন্স ছাড়াও সম্প্রতি বাংলা ভাষার জন্য বেশ কয়েকটি সেবা চালুর ঘোষণা দিয়েছে গুগল।
‘অ্যাডসেন্স নাউ আন্ডারস্ট্যান্ড বেঙ্গলি’ (বাংলা) শীর্ষক ব্লগ পোস্টে বলা হয়েছে, বর্তমান সময়ে বাংলাদেশ, ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে অনলাইনে বাংলা ভাষার ব্যবহার বৃদ্ধি পাচ্ছে। অনলাইনে বাংলা ভাষায় রয়েছে নানা ওয়েবসাইট। তাই সব বিষয় বিবেচনা করে বাংলায় গুগল অ্যাডসেন্স চালু করা হয়েছে।
বর্তমানে বিশ্বের প্রায় দেড় কোটি ওয়েবসাইটে গুগল অ্যাডসেন্স ব্যবহার করা হচ্ছে। ২০১৫ সালেই গুগল অ্যাডসেন্স প্রকাশকদের প্রায় ১০ বিলিয়ন ডলার পেমেন্ট দিয়েছে, যা ক্রমবর্ধমান হারে বেড়ে চলেছে।বাংলার পাশাপাশি নতুন যোগ করা ভাষার মধ্যে উর্দু, নেপালি, তেলেগু, মারাঠি, তামিলসহ বিভিন্ন প্রাচীন ভাষা রয়েছে। নতুন ৩০টি ভাষা যুক্ত হওয়ায় গুগলের ভয়েস সার্চ সুবিধাটি বিশ্বের মোট ১১৯টি ভাষাভাষীর মানুষ ব্যবহার করতে পারবেন। আগামীতে বাংলাকে সমৃদ্ধ করার জন্য আরো নতুন প্রযুক্তি নিয়ে আসবে গুগল।

Share on Google Plus Share on Whatsapp



1 comments: