আসুন জেনে নিই দাদের কিছু ঘরোয়া প্রতিকার

রিংওয়ার্ম বা দাদ খুবই সাধারণ ফাংগাল ইনফেকশন। শরীরের বিভিন্ন স্থানে যেমন- হাত, পা, পিঠ, পায়ের আঙ্গুল, হাতের আঙ্গুল এবং মাথার তালুতেও হতে দেখা যায়। এটি খুবই সংক্রামক রোগ যা খুব সহজেই একজন থেকে অন্য জনে ছড়িয়ে পড়ে। দাদ হলে ত্বকের উপর গোলাকার দাগ সৃষ্টি হয়, চুলকানি হয় এবং আঁশ উঠে। এই লাল রিং এর মত চেহারার জন্যই এই ছত্রাক ইনফেকশনের নাম রিংওয়ার্ম হয়েছে। এই সমস্যা সমাধানের জন্য বিভিন্ন প্রকার চিকিৎসা আছে। চিকিৎসক অ্যান্টিফাংগাল ক্রিম ব্যবহারের পরামর্শ দিয়ে থাকেন কিন্তু এটি অনেক সময়ই কার্যকরী ভাবে কাজ করেনা। ঘরোয়া কিছু উপাদান ব্যবহার করেই দাদ নিরাময় করা যায় যা অনেকের ক্ষেত্রেই সফলভাবে কাজ করেছে।  

প্রতিকারগুলো :

১। তুলসি:-
তুলসি পাতায় অ্যান্টিইনফ্লামেটরি ও অ্যান্টিফাংগাল উপাদান থাকে যা দাদের সংক্রমণ ছড়িয়ে যাওয়াই প্রতিহত করেনা বরং উপসর্গ দূর করতেও সাহায্য করে। চুলকানি ও র‍্যাশ দূর করে। এজন্য তুলসি পাতার রস বের করে আক্রান্ত স্থানে লাগাতে হবে।
২। হলুদ:-
কাঁচা হলুদের রস আক্রান্ত স্থানে লাগালে রিংওয়ার্ম এর ইনফেকশন ভালো হয়। হলুদের শক্তিশালী অ্যান্টিসেপটিক ও অ্যান্টিফাংগাল উপাদান রিংওয়ার্ম এর ইনফেকশন ছড়িয়ে যাওয়া প্রতিরোধ করে।
৩। জায়ফল:-
জায়ফল গুঁড়া করে পানির সাথে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্ট দাদের স্থানে লাগান। এতে রিংওয়ার্ম প্রাকৃতিক ভাবে দূর হবে। জায়ফলের অ্যান্টিসেপটিক এবং অ্যান্টিইনফ্লামেটরি উপাদান দাদ নিরাময়ে সহায়তা করে।
৪। মধু:-
মধু ছত্রাকের বৃদ্ধিকে প্রতিহত করে। কারণ মধুতে হাইড্রোজেন পারঅক্সাইড ও ছত্রাক নাশক উপাদান আছে। পরিষ্কার তুলার প্যাডে মধু লাগিয়ে আক্রান্ত স্থানে লাগিয়ে রাখুন যাতে সম্পূর্ণ দাদের স্থানটি ঢাকা পরে। কাঁচা ও অর্গানিক মধু ব্যবহার করতে হবে। দাদ দূর হওয়া পর্যন্ত প্রতিদিন এটি ব্যবহার করতে করুন।
৫। অ্যালোভেরা:-
ছত্রাকের ইনফেকশনের জন্য অ্যালোভেরা কত উপকারি তা অনেকেই জানেন না। অ্যালোভেরাতে রেজিন থাকে বলে তা রিংওয়ার্মের চুলকানি, যন্ত্রণা ও প্রদাহ কমাতে সাহায্য করে। রেজিন রিংওয়ার্মের চুলকানি, যন্ত্রণা ও অন্যান্য হতাশাজনক উপসর্গ কমাতে পারে। দাদ দূর হওয়া পর্যন্ত দিনে কয়েকবার অ্যালোভেরা জেল লাগান।
৬। রসুন:-
স্বাস্থ্যের জন্য উপকারি সব উপাদান আছে রসুনে। রিংওয়ার্মের সমস্যা দূর করতেও অনেক কার্যকরী ভূমিকা রাখে রসুন। ১/২ কোয়া রসুন ভালো করে থেঁৎলে নিন। এর সাথে ৩ টেবিলচামচ মধু ও ৩ টেবিলচামচ অলিভ অয়েল মিশান। এই মিশ্রণটি ত্বকের রিংওয়ার্ম আক্রান্ত স্থানে লাগিয়ে ১ ঘন্টা রেখে দিন। তারপর উষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন। ২ সপ্তাহ যাবত দিনে ২-৩ বার মিশ্রণটি ব্যবহার করুন।

(Source:- sastho-sheba)
Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a Comment