মমতাকে আজন্ম বিদ্রোহী বললেন প্রাত্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জী

NNS:রাষ্ট্রপতিপদ  হতে অবসর নেওয়ার পর প্রণব মুখোপাধ্যায় বই লেখার পাশে তার নতুন আবাসস্থানে বই পড়ায়  মগ্ন  রয়েছেন .. ভারতের এই প্রবীণ রাজনীতিবিদ রাষ্ট্রপতি পদে অবসর নেওয়ার পর তাঁর  বহু আলোচিত ও প্রকাশিত বই তে  অতীত দিনের  নানা রাজনৈতিক ঘটনাবলী জনসমক্ষে  নিয়ে এসেছেন এবার তৃণমূল কংগ্রেস সুপ্রিমো তথা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আজন্ম বিদ্রোহী নেত্রী  বলে আখ্যা দিলেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়.. নিজের বইয়ে তিনি লিখেছেন আগ্রাসী ও অকুতোভয় হিসেবে নিজেকে গড়ে তুলেছেন মমতা.. প্রণব বাবুর মতে মমতার  ব্যক্তিত্ব ব্যাখ্যা করা শক্ত কিন্তু তাকে অবজ্ঞা করা যায় না..আগ্রাসী ও ভয়ডরহীন  ভাবে নিজের কেরিয়ার তৈরি করেছেন..বহু লড়াই করেছেন এখানে পৌঁছাতে.. 
১৯৯২ সালে পশ্চিমবঙ্গ কংগ্রেসের সাংগঠনিক নির্বাচনে সভাপতি পদে সৌমিত্রের কাছে হারার পর সেটা বোঝা গিয়েছে.. মমতা কিভাবে প্রকাশ্যে ভোটের দাবি করেছেন তাও এসেছে তাঁর 
 লেখায়.. দলের অন্তর্দ্বন্দ্ব এড়াতে প্রকাশ্যে নির্বাচনের দাবি করে মমতা বন্দ্যোপাধ্যায়..ফলে তৎকালীন প্রধানমন্ত্রী নরসিমা রাও  এই বিষয় এ মধ্যস্থতার জন্য পাঠিয়েছিলেন প্রণব মুখোপাধ্যায়কে.. প্রাক্তন রাষ্ট্রপতি দাবি করেছেন যে, প্রদেশ কংগ্রেস নেতৃত্ব কে নিয়ে একটি বৈঠক ডেকেছিলেন,কিন্তু তিনি ও কয়েকজন নেতার বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ তুলে  বেরিয়ে যান মমতা ..তখন মমতার  সেই আচরণে  অবশ্যই অপমানিত বোধ করেছিলেন তিনি তবে মমতা বন্দ্যোপাধ্যায় এর এই বিদ্রোহী চরিত্র কে তিনি তুলে ধরেছেন বারবারই..
Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a comment