কি ভাবে বুঝবেন আপনার হার্ট দুর্বল কিনা ?

আপনার কি মাঝেমধ্যে শ্বাস নিতে কষ্ট হয়? কিংবা সিঁড়ি দিয়ে ওঠার সময় অল্পতেই ক্লান্ত লাগে? রাতে বেশি বেশি টয়লেটে যেতে হয়,পা ফুলে যাচ্ছে?   হার্টের দুর্বলতার কারণেও এমনটা হতে পারে তা কি জানেন? দেরি না করে চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত। সময় মতো রোগ নির্ণয় হলে হার্ট অ্যাটাক বা হৃদরোগ থেকে নিজেকে দূরে রাখা অসম্ভব নয়। 
নিঃশ্বাস নিতে অসুবিধা
হার্টের রক্ত ঠিকমতো চলাচল করতে না পারলে ফুসফুসের ভেতরে চাপের সৃষ্টি হয়। এর ফলে রোগীর শরীরে অক্সিজেন যাতায়াতে অসুবিধা হয়। এবং সে কারণেই শ্বাস নেওয়ার সময় স্বাভাবিকের চেয়ে অন্যরকম শব্দ হয়।
সিঁড়ি বেয়ে উঠতে সমস্যা
হার্ট যথেষ্ট রক্ত পাম্প করতে না পারলে শরীরের বিভিন্ন অঙ্গ ও পেশী ঠিকভাবে কাজ করতে পারে না। এ কারণে রোগী তাড়াতাড়ি ক্লান্ত বোধ করে এবং সিঁড়ি দিয়ে ওপরে ওঠার সময় কষ্ট হয়।
ধারণক্ষমতা যাওয়া 
মস্তিষ্ক ঠিকমতো রক্ত সরবরাহ করতে না পারায় মনোযোগেও ব্যাঘাত ঘটতে পারে। যারা মস্তিষ্কেকের কাজ করেন, তাদের ক্ষেত্রে মনোযোগে ব্যাঘাত ঘটার ব্যাপারটি ভালোভাবেই পরিলক্ষিত হয়।
রাতে বেশি বেশি টয়লেটে যাওয়া
অনেক সময় দুর্বল হৃৎপিণ্ডের রোগীদের শরীরের পানি সারাদিন ধীরে ধীরে পায়ে জমা হয়। রাতে বিছানায় শোওয়ার পর তা কিডনির মাধ্যমে বের হয়।
পা ফুলে যাওয়া 
দুর্বল হার্ট যথেষ্ট শক্তি দিয়ে রক্ত শরীরের নানা অঙ্গে পাম্প করে পাঠাতে পারে না বলে অনেক সময় তা পায়ে নেমে যায়। তাই তখন পা ফুলে যায়।

Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a comment