বন্যপ্রানীদের উত্যক্ত করে ছবি তোলায় গ্রেপ্তার তিন

বাবলু রহমান :জলপাইগুড়ি : বন্যপ্রানীদের উত্যক্ত করে ছবি তোলার  অভিযোগে গ্রেপ্তার যশোপ্রকাশ দেবদাস আরও দুই।যশোপ্রকাশ জলপাইগুড়ি পুরসভার ইঞ্জিনিয়ার।বানারহাট এলাকার জঙ্গলে তিনি হাতির দলকে বিরক্ত করে ছবি তুলছিলেন।কারবালা চা বাগানে বিন্নাগুড়ির বনকর্মিরা হাতে নাতে ধরে ধরে ফেলে যশোপ্রকাশকে।
অভিযোগ বনদফতরের অনুমতি ছাড়াই বিভিন্ন সময়ে জঙ্গলে প্রবেশ করে বন্যাপ্রানী দের ছবি তুলে ইন্টারনেটে ও সোস্যাল মিডিয়ায় ছেড়ে দেয়। তাছাড়া, বন্যপ্রাণী দের বিরক্ত করা এবং সরকারি কর্মীদের সাথে দুর্ব্যবহারের অভিযোগ দীর্ঘ দিন থেকে জলপাইগুড়ির বাসিন্দা যশোপ্রকাশের বিরুদ্ধে ছিল। অবশেষে কারবালা চা বাগানে ছবি তোলার নামে হাতি দের বিরক্ত করার অভিযোগে আটক করা হল যশোপ্রকাশ কে উত্তরবঙ্গের মূখ্য বনপাল উজ্জ্বল ঘোষের নির্দেশে।তবে তাকে এখন বিন্নাগুড়ি ওয়াল্ড লাইফ স্কোয়াডের অফিসে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

দির্ঘদিন থেকেই তার বিরুদ্ধে অভিযোগ ছিল তিনি গরুমারা জাতীয় উদ্যান সহ চাপরামারি অভয়ারন্যে ঢুকে বন্যপ্রাণী দের ভিডিও, ছবি তুলতেন উত্যক্ত করে।এমনকি অভিযোগ তিনি দ্রোন ক্যামেরা নিয়ে জঙ্গলে ছবি তুলতেন। এবং সাথে করে আরও কয়েকজনকে নিয়েও যেতেন বন্যপ্রাণীদের ছবি তোলার জন্য।
বনমন্ত্রী বিনয় কৃষ্ণ বর্মন বলেন আইনের উর্দ্ধে কেউ নন।কেউ আইন ভেঙে কাজ করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।আমি বিষয়টি খতিয়ে দেখছি।
ওনানারি ওয়াইল্ড লাইফ ওয়াডেন সীমা চৌধুরী বলেন যশোপ্রকাশ দেব দাসের বিরুদ্ধে দির্ঘদিন থেকেই বনবিভাগের টার্গেট ছিল।তাকে হাতে নাতে ধরা যাচ্ছিল না।আজ হাতির পালকে উত্যক্ত করে ছনি তোলার সময় তাকে ধরা হয় তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।তিনি জঙ্গলে ঢুলে বন্যপ্রাণী দের উত্যক্ত করে ভিডিও করেন তারপর তিনি সেগুলো বিক্রি করেন অভিযোগ আছে।তার কাছে ভিডিও ক্যামেরাও আছে।তার গাড়ি থেকে ক্যামেরা উদ্ধার হয়েছে।
বন্যপ্রাণী সংরক্ষন আইনে আওতাও মামলা রুজু করা হচ্চছে যশোপ্রকাশের বিরুদ্ধে বনের আইন ভাঙার জন্য গ্রেপ্তার করা হয়েছে।জিজ্ঞাসাবাদের পর গ্রেপ্তার হয়েছে।
Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a Comment