বিশ্বে জল সংকট আরও তীব্র হচ্ছে!!!

 


স্টাফ রিপোর্টার:বিশ্বজুড়েই জলের সংকট চলছে। এই - সংকট আরও গভীর অর্থাৎ নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে। কারণ একদিকে যেমন জলের চাহিদা বেড়েছে, অন্যদিকে জলবায়ু সংকট জলের উৎসের ওপর ব্যাপক নেতিবাচক প্রভাব ফেলছে। রাষ্ট্রসংঘের এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে। বৈশ্বিক জল উন্নয়ন বিষয়ক এক প্রতিবেদনে বিশ্ব ব্যাংক জানিয়েছে,গত ৪০ বছরে জলের ব্যবহার বছরে প্রায় এক শতাংশ করে বেড়েছে। এর প্রধান কারণ হচ্ছে,জনসংখ্যা বৃদ্ধি ও ব্যবহারের ধরনে পরিবর্তন।

ওই প্রতিবেদনে বলা হয়, শহর এলাকায় যেসব মানুষ তীব্র জলের সংকটের সম্মুখীন ২০৫০ সালের মধ্যে তাদের সংখ্যা দ্বিগুণ হবে। তাছাড়া আশঙ্কা করা হচ্ছে, ২০৫০ সালের মধ্যে শহর এলাকায় জলের চাহিদা বাড়বে ৮০ শতাংশ।প্রতিবেদনের প্রধান লেখক রিচার্ড কনর বলেন, জলের ঘাটতির সমস্যা মোকাবিলায় কোনো পদক্ষেপ না নিলে, অবশ্যই একটি বৈশ্বিক সংকট দেখা দেবে।

এরই মধ্যে বিশ্বজুড়ে তীব্র জলের সংকট দেখা দিয়েছে। কারণ দুইশ কোটি মানুষ নিরাপদে জল পান করতে পারছে না। অন্যদিকে নিরাপদভাবে স্যানিটেশন অ্যাকসেস পাচ্ছে না সাড়ে তিনশ কোটির বেশি মানুষ। যেসব দেশে অত্যাধিক জলের সংকট রয়েছে সেখানে বিশ্বের প্রায় ১০ শতাংশ মানুষ বসবাস করে।

কনর বলেন, শহর-ইন্ডাস্ট্রিয়াল বৃদ্ধি এবং কৃষি বিদ্যমান ঘাটতিকে আরও জটিল করে তুলছে। শুধু কৃষিখাতেই বিশ্বের জল সরবরাহের ৭০ শতাংশ ব্যবহার করা হয়। মধ্য আফ্রিকা, পূর্ব এশিয়া ও দক্ষিণ আমেরিকার কিছু অংশসহ যেখানে বর্তমানে প্রচুর জল রয়েছে সেখানেও মৌসুমি জলের ঘাটতি বাড়তে পারে। মধ্যপ্রাচ্য ও আফ্রিকার সাহেল অঞ্চলে জলের অভাব আরও তীব্র আকার ধারণ করবে। সেখানে এরই মধ্যে সরবরাহে ঘাটতি রয়েছে।

প্রতিবেদনের এই লেখক বলেন, জলবায়ু সংকের ফলে সৃষ্ট অধিক ও দীর্ঘমেয়াদি খরা ইকোসিস্টেমের ওপর চাপ বাড়াচ্ছে, যা প্ল্যান্ট ও পশু-পাখির ওপর মারাত্মক প্রভাব ফেলতে পারে।

Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a Comment