এক অভিনব উপায়ে প্রেসিডেন্সি জেলে ভাইফোঁটার উদযাপন!!

 


Indiapost24 Web Desk:আজ ভাতৃদ্বিতীয়া অর্থাৎ ভাইফোঁটা পৌরাণিক অর্থে বোনের দেওয়া ভাইয়ের কপালে ভালোবাসা মিশ্রিত আশীর্বাদের এক ফোটা। যা চিরাচরিত এক  ঘটনাপ্রবাহ। কিন্তু এই প্রথমবার এই চিরাচরিত প্রথার ঊর্ধ্বে গিয়ে দেশ, কাল, প্রথা সমাজের সমস্ত সীমা ছাড়িয়ে জাতি, ধর্ম, বর্ণের ঊর্ধ্বে প্রেসিডেন্সি জেলের কমবেশি 2200 কয়েদিদের নিয়ে কয়েদি ভাইকে দিয়ে ভাইয়ের কপালে ফোঁটা দিয়ে এক বিশ্বজনীন ভ্রাতৃত্ব বন্ধনকে তুলে ধরে অনন্য এক নজির সৃষ্টি করলেন প্রেসিডেন্সি জেলের সুপারিনটেনডেন্ট দেবাশীষ চক্রবর্তী। 

আজ সকাল দশটা পঁয়তাল্লিশ নাগাদ নিজের জেলের সর্ব নিম্ন স্তরীয় কর্মীদের অর্থাৎ ঝাড়ুদার ও নর্দমা সাফাইকারি কর্মীদের  নিজের হাতে ভাইফোঁটা দিয়ে এক ইতিহাস গড়লেন দেবাশীষ চক্রবর্তী।

2200 কয়েদির  প্রেসিডেন্সি জেলে এই প্রথমবার ভাই-ফোটা দেবার আয়োজন, স্বভাবতই জেলের কয়েদিরা উল্লাসে মেতে উঠেছে। দীর্ঘদিন কয়েদি জীবন যাপন করার পর ভাইফোঁটার এই অনুষ্ঠান ও পারস্পরিক ভালোবাসা বিনিময়  তাদের জীবনে এক গণ আবেগ ও আনন্দময় মুহূর্ত। 

একে একে জেলের কয়েদিরাও কেউ আফগানি কেউবা পাকিস্তানি কেউ আবার নাইজেরিয়ান আবার কেউ পোল্যান্ড অধিবাসী হিন্দু-মুসলিম-খ্রিস্টান ধর্মাবলম্বী  ভাইদের সঙ্গে ভাইফোঁটা অনুষ্ঠানটিকে সাফল্যমন্ডিত করে তোলে। প্রেসিডেন্সি জেল কর্তৃপক্ষের তরফ থেকে আজকের এই বিশেষ দিনে সমস্ত কয়েদিদের জন্য বিশেষ আয়োজনের খাদ্য পরিবেশন করা হয়।

সব মিলিয়ে সাংস্কৃতিক মনা  সুপারেনটেনডেন্ট দেবাশীষ চক্রবর্তীর একান্ত অনুপ্রেরণায় এক অনবদ্য ভ্রাতৃত্বের মেলবন্ধনের সাক্ষী রইল প্রেসিডেন্সি জেল যা সামাজিক ক্ষেত্রে নিঃসন্দেহে যথেষ্ট ইতিবাচক ভূমিকা নেবে বলে মনে করেন সমাজ-বিশেষজ্ঞ মহলের মানুষজনেরা।

Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a Comment