মাওবাদী সক্রিয়তা নিয়ে কেন্দ্রের সতর্কবার্তা,তৈরি মমতা প্রশাসনও !!!

 


Indiapost24,Webdesk: ২৪-এর নির্বাচনের আগে মাওবাদীদের দিকে কঠোর নজর কেন্দ্রের। পশ্চিমবঙ্গে তৃতীয়বার ক্ষমতায় আসার পর তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের দাবি ছিল যে, জংগলমহলে মাওবাদীদের সমস্ত হিংসার রাজনীতির পতন ঘটেছে। মাওবাদীদের প্রকাশ্য সংগঠনের নেতা ছত্রধর মাহাতো এখন তৃণমুল কংগ্রেস দলের অন্যতম রাজ্য সম্পাদকও বটে। শুধু জংগল মহলই নয়, উত্তরবংগে গোর্খাল্যান্ড আন্দোলন, কেএলও-র মত সমস্ত বিচ্ছিন্নতাবাদীরাও কার্যত নিরস্ত্র মমতার শাসনে। মাওবাদী থেকে উত্তরবঙ্গে বিচ্ছিন্নতাবাদ সফল ভাবে দমন করেছেন মমতার সরকার এমনটাই দাবি।

এদিকে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা আইবি আবার নবান্নের কর্তাদের মাওবাদীদের গোপন সক্রিয়তা নিয়ে গোপন রিপোর্ট দিয়ে সতর্ক থাকার পরামর্শও দিয়েছেন বলে সূত্রের খবর। ২০২৪ সালে দেশের পরবর্তী লোকসভা নির্বাচনের দিকে নজর রেখেই

মাওবাদীরা পশ্চিমবংগের জঙ্গল মহলে নতুন করে হিংসা-নাশকতার লক্ষ্যে আবার গোপন ঘাটি গরে তোলার জন্য সক্রিয় হচ্ছে বলেই গোয়েন্দা সূত্রের খবর। তাই নবান্নের রাজনৈতিক প্রশাসনিক কর্তাদের ইতিমধ্যে সতর্কবার্তা পাঠানো হয়েছে। মাওবাদীরা উড়িষ্যা, ঝাড়খণ্ডের সীমান্তবর্তী পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম,পশ্চিম মেদিনীপুর জেলার একাংশ ছাড়াও বীরভূম, পশ্চিম বর্ধমান এমনকি মুর্শিদাবাদেও ঘাটি গড়ে তুলতে চাইছে বলেই মনে করা হচ্ছে। যদিও মাওবাদীদের গুরুত্ব দিতে চান না মমতা প্রশাসন।

মোদী সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, কেন্দ্রীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালরা সশস্ত্র মাওবাদীদের পাশে বিভিন্ন বিচ্ছিন্নতাবাদীদের দেশের অভ্যন্তরীণ নিরাপত্তার ক্ষেত্রে বড় বিপদ বলেই মনে করেন। পূর্বতন ইউপিএ সরকার ও মাওবাদীদের অভ্যন্তরীণ নিরাপত্তার বিপদ বলেই মনে করতেন। মাওবাদীদের প্রশ্নে- এক মত রাজনৈতিক মহল।

তবে পশ্চিমবঙ্গে বাম জমানায় মাওবাদীদের বর্তমান শাসক দল তৃণমূল কংগ্রেস রাজনৈতিক মদত দিত ও মাওবাদীদের নিহত শীর্ষ নেতা কিষানজির সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের গোপন আঁতাত ছিল বলেই বামফ্রন্ট মনে করতেন। বাম শাসনের অবসান ও মমতার ক্ষমতায় আসার পর কিষেনজির নিহত হওয়ার ঘটনার পর জঙ্গল মহল কার্যত মাওবাদী মুক্ত হয়। একদল মাওবাদী তৃণমূল সরকারের কাছে আত্ম সমর্পন করেন। অন্যরা ঝাড়খন্ড,উড়িষ্যায় পালিয়ে যান। এখন নতুন করে পশ্চিমবংগের জঙ্গল মহলে মাওবাদিরা সক্রিয়তা বাড়াতে সচেষ্ট হচ্ছে এমন খবরে নবান্নের কর্তারা কিছুটা উদ্বেগেই। তবে পশ্চিমবঙ্গে মাওবাদীদের নতুন করে হিংসা,নাশকতার সক্রিয়তা ভেস্তে দিতে মমতা প্রশাসন যে তৈরি তাও জানেন রাজনৈতিক

মহল।

Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a Comment