মায়াবতীর দলে ভাঙ্গনের ইংগিত?

 



Indiapost24 Web Desk:মার্চে নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশের আগেই  উত্তরপ্রদেশে এবার একলা চলার কথা ঘোষণা করেছেন বহুজন সমাজবাদী পার্টির সুপ্রিমো মায়াবতী। কংগ্রেস মায়াবতীকে ইন্ডিয়া জোটে আনার চেষ্টা চালালেও তা সফল হয়নি। মায়াবতী আসন্ন লোকসভা নির্বাচনে একলা চলার সঙ্কল্পে অটল রয়েছেন।  

২০১৯ এর লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশে বহুজন সমাজবাদী পার্টির দল  অখিলেশ যাদবের সমাজবাদী পার্টির সঙ্গে জোট করে। বি এস পি- এস পি ১৫ টি আসন জেতে বি এস পি পায় ১০ টি আসন আর এস পি পায় ৫ টি আসন। এবার অনেক আগেই মায়াবতী জানান যে তাঁর দল বি এস পি একলা লড়াই করবে কোন জোটে সামিল হবে না। কংগ্রেস নানা ভাবে মায়াবতী কে  কাছে টানার চেষ্টা করলেও তাতে লাভের লাভ কিছু হয় নি। অন্যদিকে অখিলেশ যাদব গোঁ ধরে আছেন যে তিনি মায়াবতীর সঙ্গে কোন জোটে  যাবেন না। 

বিরোধী শিবিরের গুঞ্জন ইডি সিবি আই এর ভয়ে  মায়াবতী বিজেপি শিবিরকে লোকসভা নির্বাচনে সাহায্য করতে মাঠে নেমেছেন। বিজেপির সঙ্গে নিজেই ডিল করে মায়াবতী দুর্নীতির মামলা থেকে বাঁচতে চাইছেন। এদিকে মায়াবতীর একলা চলার ঘোষণায় ক্ষোভের পারদ চড়েছে দলের ১০ সাংসদদের মধ্যে। রাজনৈতিক মহলের জল্পনা যে, মায়াবতীর দল বি এস পির ১০ জন সাংসদদের মধ্যে ৫ জন বিজেপিতে  ও ৩ জন সমাজবাদী পার্টিতে যোগ দিয়ে আবার লোকসভা নির্বাচনে প্রার্থী হতে চাইছেন। ১ জন সাংসদ আবার কংগ্রেসে যোগ দিতে পারেন। 

দলের অভ্যন্তরের বিদ্রোহ, নির্বাচনের মুখে সাংসদদের দলত্যাগ কে তোয়াক্কা দিতে চাইছেন না মায়াবতী। উত্তরপ্রদেশে ৮০টি আসনেই প্রার্থী দিতে চাইছেন মায়াবতী। বিজেপির প্রতিষ্ঠান বিরোধী ভোট ভাগ করে বিজেপিকে সাহায্য করাই মায়াবতীর মূল লক্ষ্য তেমনই অভিযোগ তুলে চলেছেন সনাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদব।

অভিযোগ উঠছে যে ইডি সিবি আই অস্ত্রে দলিত কি বেটি মায়াবতী কে পুতুল নাচ করাতে চাইছেন মোদী যোগীরা। উত্তরপ্রদেশে কংগ্রেস সমাজবাদী পার্টি কে হারানোই হল এর মূল লক্ষ্য।

Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a Comment