ঘরোয়া উপায়ে বাড়ি থেকে মশা দুরীকরণ

বর্তমানে রাজ্যের বিভিন্ন জেলায় জেলায় যে ভাবে ডেঙ্গু, ম্যালেরিয়ার মতো জীবন ঘাতক রোগ ছড়াচ্ছে মশারা,তাতে সাধারণ মানুষের উদ্বেগ বেড়ে চলেছে প্রতিনিয়ত । আর এই প্রাণ ঘাতক মশার হাত থেকে মুক্তি পেতে বাজারচলতি কেমিক্যালই ভরসা। কেমিক্যাল ব্যবহারে মশা দূর হলেও ক্ষতি হয় শরীরের। ঘরে বাচ্চা থাকলে ব্যবহার করা উচিত নয় কেমিক্যালযুক্ত মশা তাড়ানোর স্প্রে বা কয়েল। তাই, ঘরোয়া উপায়ে মশা তাড়াতে হলে কী করবেন জেনে নিন-

নিম তেল: মশা তাড়াতে খুবই কার্যকরী নিম তেল। অ্যামেরিকার একটি জার্নালে প্রকাশিত হয়, নিম তেল ও নারকেল তেলের মিশ্রণ লাগিয়ে নিলে মশা কামড়ায় না। নিম তেলের গন্ধ সহ্য হয় না মশাদের। নিমে আছে জীবাণুরোধক ক্ষমতা। তাই ত্বকের কোনও ক্ষতি হয় না। এই তেল ব্যবহার করে অন্তত আট ঘণ্টা দূরে থাকে মশা।


কর্পূর: কর্পূর ব্যবহার করে সহজেই তাড়ানো যায় মশা। এর প্রভাব থাকে অনেকক্ষণ। কর্পূরের টুকরো জ্বালিয়ে ঘরের দরজা-জানলা বন্ধ করে রাখুন। ১৫-২০ মিনিট পর ঘরে ঢুকে দেখবেন সব মশা উধাও।

তুলসী: মশার লার্ভা নাশ করতে কাজ করে তুলসী। জানলার বাইরে তুলসী গাছ লাগালে মশা ঘরে ঢুকতে পারে না।

রসুন: রসুনের উগ্র গন্ধ পছন্দ করেন না অনেকেই। তেমনই এই গন্ধ মশাদেরও না-পসন্দ। মশা তাড়াতে বেটে নিন কয়েক কোয়া রসুন। এবার সেই রসুনবাটা জলে মেশান। রসুনবাটা মেশানো জল দিয়ে ঘর মুছে নিন বা স্প্রে করুন ঘরের আনাচে-কানাচে।

পুদিনা: আপনি যদি পুদিনা বা মিন্টের ফ্লেভার পছন্দ করেন, তবে ব্যবহার করুন মশা তাড়াতে। পুদিনাপাতা বা নির্যাস ব্যবহার করা যায় বিভিন্নভাবে। পুদিনার তেল লাগিয়ে নিলে কামড়ায় না মশা। আর পুদিনার নির্যাস ভেপারাইজ়ারে ভরে ঘরে রাখলে মশা ঘরে ঢুকবে না।

ল্যাভেন্ডার: অনেকেই পছন্দ করেন ল্যাভেন্ডারের গন্ধ। মশা তাড়ানোর কাজে ব্যবহার করা যায় ল্যাভেন্ডারও। রুম ফ্রেশনার হিসেবে ব্যবহার করুন ল্যাভেন্ডার অয়েল বা ল্যাভেন্ডারের নির্যাস। মশা আসবে না আপনার ঘরে।


Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a Comment