সুন্দরবন অঞ্চলে আরও ৪৫টি মাল্টিপারপাস সাইক্লোন সেন্টার করছে রাজ্য সরকার

মৃত্যুঞ্জয় সরদার :সাইক্লোন,ভুমিকম্প, বন্যা সহ বিভিন্ন প্রাকৃতিক বিপর্যয়ের সময়ে দুর্গত মানুষদের আশ্রয় দিতে উত্তর ২৪ পরগনার সুন্দরবন অঞ্চলে ৪৫টি নতুন মাল্টিপারপাস সাইক্লোন সেন্টার তৈরি করছে রাজ্য সরকার। এর আগে এই জেলাতেই এই ধরনের ২০টি সেন্টার তৈরি হয়েছে। ফলে, নতুন ৪৫টির কাজ শেষ হলে মোট ৬৫টি মাল্টিপারপাস সাইক্লোন সেন্টার হবে এই জেলায়। 
এর ফলে কয়েক হাজার মানুষ উপকৃত হবেন বলে দাবি এলাকাবাসীদের । ইতিমধ্যে প্রতিটি জায়গাতেই কাজ শুরু হয়েছে। এই সেন্টারগুলি জি প্লাস টু অর্থাৎ তিনতলা হবে। চলতি আর্থিক বছরে যে ৪৫টি নতুন মাল্টিপারপাস সাইক্লোন সেন্টার তৈরি হচ্ছে, তার মধ্যে সন্দেশখালি ২নং ব্লক ১৫টি,সন্দেশখালি ১নং ব্লকে ১২টি , হিঙ্গলগঞ্জে ৯ টি, হাসনাবাদে ৫ টি এবং মিনাখাঁয় ৪তৈরি হচ্ছে। রাজ্য সরকারের বিপর্যয় ব্যবস্থাপনা দপ্তর এই সেন্টার তৈরি করছে।

 অপেক্ষাকৃত উঁচু জায়গায় এইসব সেন্টার তৈরি হচ্ছে। যাতে প্রাকৃতিক বিপর্যয় হলেও সেখানে জল না জমে। প্রথম পর্যায়ের ২oটি সেন্টারের মধ্যে ১৯টির কাজ সম্পুর্ন হয়ে গিয়েছে।একটির কাজ আংশিক বাকি। দ্বিতীয় পর্যায়ে ৪৫টির কাজ যাতে দ্রুত হয়,সে ব্যাপারে জেলা প্রশাসনের তরফে তদারকি করা হচ্ছে বলে দলীয় সূত্রের খবর ।
Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a comment