পিয়াজের কিছু অবাক করা গুণের কথা !!!


Indiapost24 Web Desk : * গাছকে পোকা থেকে রক্ষা করা - চারটি পিয়াজ পেস্ট, 2 টেবিল চামচ লাল মরিচ গুড়া, 2 কোয়া রসুন আর জল ভাল করে মিশিয়ে নিতে হবে। এবার 2 গ্যালন জলে 2 টেবিল-চামচ সাবান মেশাতে হবে। এই সাবান জলের মধ্যে পেঁয়াজের পেস্ট মিশিয়ে একটি স্প্রে বোতলে ঢুকিয়ে গাছে স্প্রে করুন। এটি গাছকে বিভিন্ন পোকা থেকে রক্ষা করবে।
* কানের ব্যথা কমাতে - হঠাৎ করে কানের ব্যথা শুরু হলে পিয়াজ হতে পারে এর তাৎক্ষণিক উপশম। এতে রয়েছে অ্যান্টি ইনফ্লামেটরি যা প্রতিরোধ কারক ক্ষমতা। কানে ব্যথা করলে এক টুকরো পেঁয়াজ কানের ভেতরে রাখুন। এটি  কানের ময়লা নরম করে ভিতর  থেকে বের করে দিতে সাহায্য করে থাকে। খেয়াল রাখবেন পিয়াজ  যেন অবাক খুব বেশি ভিতরে ঢুকে না যায়।
* মৌমাছির কামড় ভালো করতে - মৌমাছির কামড়ে পিয়াজ পিষে বা এক টুকরো পেঁয়াজ কেটে লাগালে উপকার পাবেন। এটি  জালা পোড়া রোধ করবে এবং মৌমাছির কামড় এর কারনে কোন এলার্জিজনিত পাশ্বপতিক্রিয়া হাত থেকে রক্ষা করবে।
* রঙের গন্ধ দূর করা - ঘরে নতুন রং করালে এক ধরনের গন্ধ থাকে। এক টুকরো পেঁয়াজ কেটে জলে ডুবিয়ে নতুন রঙিন করা ঘরের এক কোণে রেখে দিন। পেঁয়াজ রঙের গন্ধ সম্পূর্ণ শুষে নেবে।
* ঠান্ডা দূর করতে - মধু ও পেঁয়াজের মিশ্রণ কফ কমিয়ে ঠান্ডা দূর করে থাকে। এটি শরীরের ব্যাকটেরিয়া দূর করে অ্যান্টিবায়োটিকের মতো কাজ করে থাকে।
* মরিচা দূর করতে - ছুরিতে প্রায়  সময় মরিচা ধরে থাকে। একটি বড় পেঁয়াজ কাটুন মরিচা ধরা ছুরি দিয়ে দেখুন ছুরির মরিচা একদম গায়েব হয়ে গেছে। প্রথমবার মরিচা দূর না হলে আরেকবার পিয়াজ   কাটুন।
* ইনসুলিন বৃদ্ধিতে - পিয়াজ শরীরে ইনসুলিন বৃদ্ধি করতে সাহায্য করে। এটি রক্তের শর্করা কমিয়ে ডায়াবেটিস এর চিকিৎসা করে থাকে।
* রক্ত বন্ধ করতে - দেহের কোন স্থানে কেটে গেলে এক টুকরো পেঁয়াজ ঘসে দিন দেখবেন সঙ্গে সঙ্গে রক্ত বন্ধ হয়ে গিয়েছে এবং এটি ইনফেকশন প্রতিরোধেও সাহায্য করে।
* হাঁড়ি - পাতিলের পোড়া দাগ দূর করতে - অনেক সময় তরকারি পুড়ে হাঁড়ি সহ  নানা পাত্রের দাগ লেগে যায়। এই দাগ দূর করতে পিয়াজ অনেক কার্যকারী। পেঁয়াজের রস দিয়ে পোড়া হাঁড়ি  পরিষ্কার করুন। দেখবেন পোড়া দাগ একদম দূর হয়ে গিয়েছে।
* উনুন পরিষ্কার করতে - তেল, চর্বিতে ওভেন তেল চিটচিটে হয়ে যায়। এই  তেল  চিটচিটে ভাবদূর করে ওভেন পরিষ্কার করতে পেঁয়াজের জুড়ি নেই। পেঁয়াজের রস এবং সমপরিমাণ লবণ মিশিয়ে নিন। এটি ওভেনের  দাগের উপর ঘষে দিন। কিছুক্ষণের মধ্যে দেখবেন সব দাগ দূর হয়ে গিয়েছে। পেঁয়াজের মধ্যে যে এত গুণ আছে তা আর কে জানত। চোখের জলের দাম কেউ দিক আর না দিক পেঁয়াজ ঠিক দেবে।
Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a comment