আলিপুরদুয়ারের বেগুনের আচার পাড়ি দেবে ভুটানে !!!




মৃত্যুঞ্জয় সরদার :আলিপুরদুয়ার  জেলার ফালাকাটা ব্লকের একটি স্বনির্ভর গোষ্ঠীর তৈরি বেগুনের  আচার এবার পাড়ি দেবে  প্রতিবেশী রাষ্ট্র ভুটানে ।এই  আচার  স্থানীয় অঞ্চলে খুবই জনপ্রিয়। এই স্বনির্ভর গোষ্ঠীর নাম মহামায়া।



এই গোষ্ঠীতা আছেন রাইচাঙ্গা গ্রামের কুড়ি জন গৃহবধূ। দু বছর আগে এই গোষ্ঠী ওই আচার তৈরি করা শুরু করে। রাজ্যের এক শীর্ষ সংস্থা, আলিপুরদুয়ার ডিসট্রিক্ট  রেগুলেটেড  মার্কেট কমিটি এই রপ্তানির তত্বাবধান করবে। আলিপুরদুয়ার ,কোচবিহার ও জলপাইগুড়ি জেলাতে রাজ্য সরকার সুফল ৰাংলা কেন্দ্র থেকে  এই আচার বিক্রি  করে মহামায়া গোষ্ঠী। এই আচারের পাইকারি মুল্য কিলো প্রতি ১০০ টাকা থেকে ২০০ টাকার মধ্যে।এই আচার ২৫০ গ্রাম থেকে ১ কিলো বিভিন্ন ওজনের প্যাকে পাওয়া যায়।

      এই আচার তৈরী হয় সলতে বেগুন নামে  এক প্রজাতির ছোট বেগুন থেকে। এই বেগুনের শাঁস বড় বেগুনের থেকে বেশী শক্ত হওয়ায়, আচার তৈরীতে বেশী উপযোগী।          
         তৃণমূল সরকারের আমলে এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের অনুপ্রেরণায় মহিলার দ্বারা পরিচালনা স্বনির্ভর গোষ্ঠীগুলি গ্রামিন মহিলাদের জীবনে  এনেছি আমুল পরিবর্তন ,লক্ষ লক্ষ গৃহবধূর হয়েছেন অর্থনৈতিক স্বনির্ভর ।
Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a comment