উত্তরবঙ্গে ভারত - বাংলাদেশ রেল পরিষেবার স্বপ্ন দেখা শুরু !!!


NNS : দেশভাগের আগে উত্তরবঙ্গের হলদিবাড়ি থেকে বর্তমান বাংলাদেশের রংপুরের চিলাহাটি পর্যন্ত রেল পরিষেবা বহাল ছিল। তারপর 1965 সালে ভারত- পাকিস্তান যুদ্ধের পর বন্ধ হয়ে যায় পশ্চিমবঙ্গের উত্তরবঙ্গ থেকে সাবেক পূর্ব পাকিস্তান, বর্তমান বাংলাদেশের চিলাহাটি পর্যন্ত যাত্রী রেল পরিষেবা। 

এবার নতুন করে 1965 সালের ভারত ও বাংলাদেশের মধ্যে রেল ব্যবস্থা চালু হতে চলেছে। হলদিবাড়ি- চিলাহাটি রুটে ইঞ্জিন  চালাল উত্তর- পূর্ব রেলের কাটিহার ডিভিশন । খুব তাড়াতাড়ি বাংলাদেশের চিলাহাটি দিয়ে ট্রেন চালানো হবে বলে আশাবাদী উত্তরবঙ্গের মানুষ। পুজো করে হলদিবাড়ি স্টেশন থেকে বাংলাদেশ সীমান্ত পর্যন্ত সাড়ে তিন কিলোমিটার নতুন করে বানানো রেলপথে ইঞ্জিন  চালানো হয়।3.56 কিমি  নতুন রেলপথ তৈরি করা হয়েছে বাংলাদেশ সীমান্ত পর্যন্ত।

 যার খরচ হয়েছে সাড়ে তেত্রিশ কোটি টাকা। গতবছর এই কাজটি অনুমোদন হয়েছিল। অনুমোদনের এক বছরের মধ্যে নতুন রেল পথটি তৈরি করে দেওয়া হয় বলে উত্তর - পূর্ব রেলের তরফে জানা গেছে। ভারতের দিকে সাড়ে তিন কিলোমিটার ও বাংলাদেশের দিকে ছয় কিলোমিটার রেলপথ তৈরি করে দু'দেশের মধ্যে রেলপথ চালু করা হবে।

 এখন  ভারতের তরফে রেলপথটি তৈরি করা হলো। এবার বাংলাদেশের পক্ষ থেকে রেলপথ তৈরি হয়ে গেলেই দু'দেশের মধ্যে রেল যোগাযোগ ব্যবস্থা চালু হবে। উত্তরবঙ্গের মানুষেরা আশা যে, দু দেশের মধ্যে উত্তর বঙ্গের  এই প্রাচীন রেলপথটি আবার বাংলাদেশ পর্যন্ত যাত্রী ও পণ্য রেল পরিষেবা শুরু করবে।
Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a comment