ক্রমবর্ধমান নারীনির্যাতনের প্রতিবাদে বাংলা সংস্কৃতি মঞ্চ !!!



Indiapost24 Web Desk : দেশজুড়ে ঘটে চলা ক্রমবর্ধমান নারীনির্যাতনের প্রতিবাদে,"বাংলা সংস্কৃতি মঞ্চ"-এর মালদা জেলা শাখার ডাকে আজ  বিকেল ৪ টা য়   মালদা কলেজ মাঠ থেকে ফোয়ারা মোড় পর্যন্ত একটি  শান্তিপূর্ণ মৌন মিছিল সংঘটিত হল। নারীনির্যাতন,ধর্ষণ ভারতে নতুন ঘটনা নয়। দুর্ভাগ্য হলেও সত্যি,ভারতে প্রতিদিন কয়েকশত(কিংবা  হয়তো হাজার) রেপ কেস  এর ঘটনা ঘটে।

 বিভিন্ন পরিসংখ্যান, বিশেষত ন্যাশনাল  ক্রাইম  রেকর্ডস  ব্যুরো  এর রিপোর্ট এ দেখতে পাই, প্রত্যেক বছর ক্রাইম রেট বৃদ্ধি পাচ্ছে। আর অপরাধের শীর্ষে আছে ধর্ষণ ও যৌন নির্যাতন। সকল ধরণের অপরাধই নিন্দনীয়, তবু এই জাতীয় অপরাধ সাধারণের মনে অধিক ভয়- ভীতি সৃষ্টি করে। 
কিন্তু প্রতিটি ধর্ষণের ঘটনা হয়তো আমরা জানতে পারিনা। কারন বেশিরভাগ ক্ষেত্রে ধর্ষনকারীর বিরুদ্ধে হয় পুলিশ FIR করে গ্রেপ্তার করে, তাদের বিচার হয়(কিংবা বিচারাধীন বন্দী)।কিছুক্ষেত্রে রফা করে কেস বন্ধ হয়।নজরে আসে সেগুলি যেসব ক্ষেত্রে ধর্ষনকারী রাজনৈতিক আশ্রয়পুষ্ট হওয়ায় রাষ্ট্রের ক্ষমতাপ্রাপ্ত নেতারা তাদের আড়াল করেন নানাভাবে। 

কখনো পুলিশকে FIR নিতে দেওয়া হয়না,কখনো প্রমান লোপাট,তদন্ত প্রভাবিত করা,তদন্তকারী অফিসার তথা বিচারক বদলী, বিচার দীর্ঘায়িত করা,সাক্ষী হত্যা,অত্যাচারিত পরিবারকে হুমকি,ক্ষতিগ্রস্ত করা প্রভৃতির মাধ্যমে অপরাধীকে বাঁচানোর চেষ্টা করা হয়।ক্ষতিগ্রস্ত পরিবার যখন বিচারের দাবিতে আর্তনাদ করে,তার আওয়াজে সকল মানুষ সহমর্মী হয়ে পাশে দাঁড়ায় দলমত নির্বিশেষে। কাশ্মীরের ৮ বছরের আসিফার ঘটনা কিংবা UPএর উন্নাও রেপ  কেস - এর ঘটনা নির্লজ্জতার সব গন্ডী ছাড়িয়ে গেছে।
ভয়-ভীতি ,লজ্জা, হতাশা আরও বাড়ে, যখন দেখা যায় যে প্রশাসন নির্বিকার বা কখন কখন অপরাধীদের সাথে হাত মেলায়। প্রভাবশালী হওয়ায় তারা বিচার ব্যবস্থার নাগালের বাইরে থাকে।



তবে আশার আলো এখনো সম্পূর্ণ ভাবে নিভে যায়নি। সমাজে এখনো শুভবুদ্ধি সম্পন্ন মানুষের অভাব হয়নি। তাই শুধু কাশ্মীর ও উত্তরপ্রদেশে ঘটা অপরাধই নয়, সমস্তপ্রকার নারী  নির্যাতনের সঙ্গে যুক্ত   অপরাধীদের শাস্তির দাবিতে পশ্চিমবঙ্গের মালদা জেলার মানুষ আজ পথে নেমেছেন বাংলা সংস্কৃতি মঞ্চ- এর মালদা জেলা শাখার  উদ্যোগে। আসিফা ও উন্নাও ঘটনার বিচারের দাবিতে এক বিশাল মৌন মিছিল বের হয়। মিছিলের একেবারে সামনের সারিতে এবং সমগ্র মিছিলে সংখ্যাধিক্যে ছিলেন মহিলারা।

 বৃষ্টিকে উপেক্ষা করেও মিছিলে বিভিন্ন বয়সের প্রায় ৬০০ থেকে ৭০০ মানুষ মহিলা দল-মত-ধর্ম-বর্ণ নির্বিশেষে  অংশগ্রহণ করেন।বাংলা সংস্কৃতি মঞ্চ- এর তরফ থেকে শ্রী শ্যাম মন্ডল  বলেন:
‘ধর্ষণ তথা নারী নির্যাতনের বিরুদ্ধে নীরব প্রতিবাদ জানাতে আমরা আজ এই শান্তিপূর্ণ মৌন পদযাত্রায় সামিল হয়েছি। আমাদের সমাজের নারীদের নিরাপত্তা আমাদেরই সুনিশ্চিত করতে হবে - আজকে এটাই আমাদের  অঙ্গীকার ’।বাংলা সংস্কৃতি মঞ্চের অন্যতম সদস্য মো: নওয়াজ শরীফ বলেন: 
“রাজা রামমোহন রায়, বিদ্যাসাগর, রবি-নজরুল, স্বামিজী-নেতাজীর উত্তরাধিকারী আমরা। বাংলার সংস্কৃতি মানবতার সংস্কৃতি। আমরা এই সংস্কৃতিকে বাংলা সংস্কৃতি মঞ্চের মাধ্যমে শুধু এই জেলায় নয়, সারা বাংলায় ছড়িয়ে দিতে চাই নারী-পুরুষ নির্বিশেষে সকলের মধ্যে।” 

অপর সদস্যা শ্রীমতি মানসী মন্ডল বলেন, "নারী নির্যাতনের মতো সামাজিক ব্যাধি নির্মূল করার লক্ষ্যে মালদা জেলার বিভিন্ন প্রান্তে  সংস্কৃতি মূলক ও সচেতনতামূলক আলোচনাচক্রের আয়োজন করা হবে বাংলা সংস্কৃতি মঞ্চের উদ্যোগে।" উপস্থিত ছিলেন  সমাজসেবী শ্যাম মন্ডল, সমাজসেবী মো নওয়াজ শরীফ, নজিবুর বরহমান, মানসী হালদার, কৃষ্ণা রায়চৌধুরী, ডঃ মুহাম্মদ ইসমাইল, শহিদুর রহমান, মো সরাফত, মো ইফতেকার ও অন্যান্যরা।পদযাত্রা ছিল শৃঙ্খলাবদ্ধ ও শান্তিপূর্ণ।
Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a comment