হেলমেট নিয়ে নয়া নির্দেশিকা কেন্দ্র সরকারের !!!


Indiapost24 WebDesk :
পথ নিরাপত্তা নিয়ে বেশ শক্ত এখন কেন্দ্রীয় সরকার। রাজ্য সরকারও বেশ সতর্ক এই বিষয়ে। কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রকের অনুযায়ী প্রতি বছর গোটা দেশে পথ-দুর্ঘটনার শিকার হচ্ছেন গড়ে প্রায় দেড় লক্ষ মানুষ।হিসাব অনুযায়ী  দুর্ঘটনা ঘটছে দৈনিক গড়ে ১২১৪টি। এই তালিকায় বেশ উপরের দিকে রয়েছে পশ্চিমবঙ্গ।  দুর্ঘটনা এবং তাতে প্রাণহানি নিয়ে উদ্বিগ্ন সুপ্রিম কোর্টও।
তাই  এ বার নতুন আইন করতে চলেছে পশ্চিমবঙ্গও।  উদ্যোগী হয়েছে প্রশাসন।

পথ নিরাপত্তা নিয়ে রাজ্যের তত্পরতা বাড়ার সঙ্গে সঙ্গে হেলমেটের ব্যবহার বেড়েছে। নানা রঙ-বেরঙের, ডিজাইনের হেলমেট বিক্রিও খুব সস্তায়। কিন্তু এই সস্তার হেলমেট খুঁজতে গিয়ে কি নিজেদেরকেই ঝুঁকির দিকে ঠেলে দিচ্ছি না আমরা?

পথ নিরাপত্তা এবং ট্রাফিক আইনকে মাথায় রেখে এ বার হেলমেট বিধিতেও বেশ কড়াকড়ি নিয়ম আনছে কেন্দ্র। হেলমেটের ওজন ১২০০ গ্রাম বাধ্যতামূলক করা হচ্ছে। হেলমেটে থাকতে হবে আইএসআই-এর লোগো। আইএসআই-এর অনুমোদন ছাড়া হেলমেট বিক্রিতে জারি হতে চলেছে নিষেধাজ্ঞা|

২ অগাস্ট এই নয়া নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় সরকার। নির্দেশ অক্ষরে অক্ষরে পালনের বিষয়ে কড়া অবস্থান নিতে চলেছে কেন্দ্র। সূত্রে খবর কেন্দ্রের নির্দেশ ঠিকঠাক মানা হচ্ছে কি না দেখতে অভিযানে নামবে রাজ্য পরিবহন দফতর। আগামী বছরের গোড়া থেকেই অভিযান শুরু  হবে।

প্রথমেই হেলমেটের দোকানে দোকানে অভিযান চলবে। তারপর রাস্তায় রাস্তায় অভিযান। নির্দেশ না মানলে পরে পুলিসি অভিযানও হবে। আগামী বছর ১৫ জানুয়ারির মধ্যে পুরোপুরি বন্ধ হয়ে যাবে আইএসআই লোগোহীন হেলমেট ..
Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a Comment