নিম্নচাপের জেরে বৃষ্টি আর তার জেরে গঙ্গার জল বাড়তেই বানভাসি নদিয়ার নাকাশীপাড়া থানা এলাকার বিস্তীর্ণ গ্রাম!!

 



স্নেহাশীষ মুখার্জি, নদিয়া, 3 আগস্ট

  

তিনদিনের লাগাতার নিম্নচাপের জেরে, রাজ্যের অধিকাংশ নদীতে জলস্ফীতি ঘটেছে, বিভিন্ন ব্যারেজ থেকে বেড়েছে জল ছাড়ার পরিমাণ !একইরকমভাবে পাল্লা দিয়ে বেড়েছে ভাগীরথী নদীর জল। তিন দিনের বৃষ্টির জেরে জলস্ফীতি অনেকটা হওয়াতেই নদিয়া নাকাশীপাড়া থানা এলাকার  কুলেপোতা দিয়ে জল ঢুকতে শুরু করেছে বিভিন্ন চাষের জমিতে। যার ফলে একদিকে যেরকম নষ্ট হচ্ছে বিভিন্ন সবজি থেকে ফসল! অপরদিকে নাকাশিপাড়া থানার বেথুয়া ডহরি থেকে বর্ধমান যাবার একমাত্র রাস্তা এখন জলের তলায়, যেখানে দুদিন আগেও চলত বাস লরি আর আজ সেই রাস্তা দিয়েই চলছে নৌকা ! স্থানীয় লোকদের অভিযোগ বারংবার বিভিন্ন দপ্তরে এবং বিভিন্ন রাজনৈতিক নেতা-নেত্রীকে জানিয়েও কোনো সুরাহা হয় নি।  সমস্ত পরিবারগুলো সর্বস্বান্ত হয়ে জলের তলায় তাদের বাড়িঘর ! বা পানীয় জলের কল সে সমস্ত পরিবার গুলোর পাশে দাঁড়ায়নি পঞ্চায়েত থেকে শুরু করে ব্লক স্তরের কেউ ।এমনকি পারাপারের জন্য কোনো নৌকার ব্যবস্থা করেনি ব্লক প্রশাসনের পক্ষ থেকে।


এলাকার বাসিন্দা রোহিত আলী জানান, এই রাস্তাদিয়ে বর্ধমানে প্রতিদিন হাজার হাজার মানুষ যাতায়াত করে। চার পাঁচ দিন হলো ভাগীরথীর জল গ্রামে ঢুকে গেছে। রাস্তা ও এখন জলের তলায়। স্থানীয় নেতাদের বারবার বললেও তারা আমাদের কোন সাহায্য করেনি।

 এলাকার বাসিন্দা টুলু রাজবংশী জানান, তিন দিনের বৃষ্টিতে কুলেপোতা দিয়ে জল ঢুকতে শুরু করেছে চাষের জমিতে। যার ফলে সবজি থেকে শুরু করে বিয়ের পর বিঘা ধান নষ্ট হচ্ছে। অন্যদিকে নাকাশিপাড়া থানার বেথুয়াডহরী থেকে বর্ধমান যাবার একমাত্র রাস্তা জলের তলায়। স্থানীয় নেতাদের অভিযোগ জানালেও কোনো সুরাহা হয় নি।


Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a Comment