নো ভোট টু তৃণমূল,রাজি নয় বামফ্রন্ট

 


রনি,পার্ক সার্কাস: ২০২১-এ বিধানসভা নির্বাচনে সিপিআই (এম-এল) লিবারেশন, কিছু নকশালপন্থী গোষ্ঠী ও সি পি এমের একাংশের 'নো ভোট টু বিজেপি' প্রচারে দারুন লাভবান হয় মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেস। উগ্র বামপন্থীদের বিজেপি বিরোধী প্রচারের পাশে এনআরসি-সিএএ এর জুজুতে পশ্চিমবঙ্গে প্রায় ৩১ শতাংশ মুসলিম ভোটের প্রায় সবটাই তৃণমূলে চলে যায়। বঙ্গে এতে দারুন লাভ ওঠায় মমতার দল তৃণমূল কংগ্রেস। সি পি এম সহ বামফ্রন্ট শিবির,এমন কি কংগ্রেসের মুসলিম সমর্থকরা বিজেপি-আর এস এসের অগ্রগতি আটকাতে তৃণমূলকেই সমর্থন জানিয়েছেন।নিজেদের নাক কেটে পরের যাত্রা ভঙ্গ করেছিল বাম ও অতি বাম শিবির এবং কংগ্রেস।


 বর্তমানে পশ্চিমবঙ্গে একের পর এক আর্থিক কেলেঙ্কারি, রাজনৈতিক হিংসা-সন্ত্রাস,বকটুইয়ে গণহত্যাকান্ড,ছাত্রনেতা আনিস খানের রহস্যজনক মৃত্যু,আইএসএফ বিধায়ক পীরজাদা নওশাদ সিদ্দিকিকে ৪২ দিন জেলে আটকে রাখার ঘটনায় বাঙ্গালী মুসলিমদের মধ্যে তৃণমূল বিরোধী প্রতিক্রিয়া তীব্র হয়ে ওঠে। এর ফলে সাগরদিঘি বিধানসভা উপ নির্বাচনে বিপুল ভোটে পরাস্ত হয় মমতার দল তৃণমূল কংগ্রেস।


এরই প্রেক্ষিতে বাঙ্গালী মুসলিম সমর্থনে ধ্বসের ইঙ্গিত পায় তৃণমূল কংগ্রেস। আর এর সুযোগে জল্পনা তৈরি হয় বিরোধী মহাজোটের। বিরোধী দল নেতা শুভেন্দু অধিকারী এবার 'নো ভোট টু মমতা,নো ভোট টু তৃণমূল' আওয়াজ ভুলে পঞ্চায়েত নির্বাচনে মানুষের মহাজোটের আওয়াজ তোলেন। শুভেন্দু চান তৃণমূলকে হারিয়ে বিজেপি,কংগ্রেস, বাম শিবির-অতি বাম শিবির ও তৃণমূল কংগ্রেসের বিদ্রোহী গোষ্ঠী সমর্থকরা নীচের তলায় মহাজোট গড়ে তুলুন। কংগ্রেস সে ভাবে বিরোধিতা না করলেও, বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু, মহম্মদ সেলিমরা একই সঙ্গে তৃণমূল, বিজেপি বিরোধী জোট চেয়ে নীচের তলায় তৃণমূল বিরোধী মহাজোটের দাবিকে উড়িয়ে দিয়েছেন।এই বিষয়ে মানুষের মতামত -এর তরফ থেকে  সিপিআইএমের রাজ্য সম্পাদক মোহাম্মদ সেলিমের সঙ্গে যোগাযোগ করলে তিনি স্পষ্টত জানান,সাধারণ মানুষের সুশিক্ষার দাবিতে,কাজের দাবি, দুষ্কৃতী ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে আমাদের সমস্ত রকম রাজনৈতিক লড়াই জারি রেখে সাধারণ মানুষকে সচেতন করার জন্য দলীয় বিভিন্ন রাজনৈতিক কর্মসূচির মধ্যে আমাদের দৈনন্দিন লড়াই চলছে ও চলবে! 


তবে রাজনৈতিক মহল মনে করছেন বাম নেতারা যাই ভাবুন তলে তলে পঞ্চায়েত নির্বাচনে তৃণমূল বিরোধিতা থেকে তৃণমূলস্তরে মানুষের জোটের সম্ভাবনা প্রবল হয়ে উঠেছে। এক্ষেত্রে সাগরদিঘি মডেল তৈরি করে তৃণমূলকে হারানোর পরিকল্পনয় তৃণমূলের বিদ্রোহীদের যোগদানের সম্ভাবনা অত্যন্ত উজ্জ্বল বলে মনে করা হচ্ছে। মুর্শিদাবাদ, মালদহ, উত্তর দিনাজপুর, হুগলি, বীরভূম, পূর্ব বর্দ্ধমান, উত্তর ও দক্ষিণ পরগনায় মহাজোটের সম্ভাবনা অভ্যন্ত প্রবল।

Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a Comment