উত্তরপ্রদেশে কংগ্রেসের ভাবনায় এবার মায়াবতী

 



Indiapost24,Web Desk: উত্তরপ্রদেশ যার ভারত তার এমনই চল কথা রয়েছে জাতীয় রাজনৈতিক মহলে। তাই এবার ইন্ডিয়া জোটের বড় শরিক কংগ্রেসের ভাবনায় রায়েছে এই মুহূর্তে দেশের গেরুয়া শিবিরের শক্ত রাজনৈতিক ঘাঁটি উত্তরপ্রদেশ।

উত্তরপ্রদেশে ৮০টি আসন। এখানে বিজেপিকে বাস্তবে পরাজিত করা সম্ভবপর হলে নয়াদিল্লির সাউথ ব্লক মসৃণ হতে পারে কংগ্রেসের নেতৃত্বে ইন্ডিয়া জোটের পক্ষে। তাই কংগ্রেস উত্তরপ্রদেশে মোদী বিরোধী বৃহত্তর জোট চাইছে। এই লক্ষ্যে বিএসপি প্রধান মায়াবতীর কাছে কংগ্রেসের প্রতিনিধিরা দিল্লি ও লখনৌ এ বার্তা নিয়ে পৌঁছিয়েছে বলে খবর রাজনৈতিক মহলের। মায়াবতীর সঙ্গে দোস্তি চাইছে কংগ্রেস এই খবরে আবার বেজায় চটেছেন সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব। সমাজবাদী পার্টি উত্তরপ্রদেশে বিজেপি বিরোধী লড়াইয়ে মায়াবতী কে নিতে তীব্র

আপত্তি প্রকাশ করেছে। মায়াবতির সঙ্গে যোগী মোদীর গোপন আঁতাত আছে বলে

অভিযোগ অখিলেশ যাদবের। মায়াবতীর সঙ্গে কংগ্রেসের এই নতুন করে

রাজনৈতিক দোস্তির ঘোরতর বিরোধী অখিলেশ। তিনি ৮০ আসনের ৬৫টিতে

একাই লড়তে চান। বাকি ১৫ আসনে রাষ্ট্রীয় লোকদল অকংগ্রেসের মধ্যে ভাগ

করতে  ইচ্ছুক অখিলেশ যাদব এমনটাই সূত্রের খবর।

অন্যদিকে,কংগ্রেস বৃহত্তর রাজনৈতিক লক্ষ্যে উত্তরপ্রদেশে বিজেপির দিকে কঠিন চ্যালেঞ্জ ছুঁড়তে চাইছে। এজন্য কংগ্রেস সমাজবাদী পার্টি,রাষ্ট্রীয় লোকদল, সিপিআই এর পাশে মায়াবতীর বিএসপি কে সঙ্গে পেতে চাইছে। কংগ্রেস নেতাদের বক্তব্য দলিত,জাঠ,মুসলিম, ওবিসি এমনকি হিন্দু উচ্চ বর্ণের একাংশকে সঙ্গে

পেতে হবে। তবেই বিজেপির পরাজয় সুনিশ্চিত করা সম্ভব। মায়াবতীর সঙ্গে কথা বলে তার দল বিএসপি কে ইন্ডিয়া জোটে সামিল করাই হল সঠিক রাজনৈতিক রণকৌশল ।ইন্ডিয়া জোটের উত্তরপ্রদেশে সমাজবাদী পার্টির একচ্ছত্র আধিপত্ত বাস্তবে ২৪ এর লোকসভা নির্বাচনে বিপর্যয়ের কারণ হয়ে উঠতে পারে। কংগ্রেস নেতৃত্বের কোউশল হল উত্তরপ্রদেশে মহাজোট গড়ে বিজেপি ও মোদীকে চাপে রাখা।

২২ জানুয়ারী রাম মন্দির উদ্বোধনের পর উত্তর, মধ্য ও পশ্চিম ভারতে বিজেপি, আরএসএস বিশ্ব হিন্দু পরিষদ যে হিন্দু আবেগ গড়ার কৌশল নিয়েছেন তাতে যথেষ্ট চিন্তিত জাতীয় কংগ্রেস নেতৃত্ব। সঠিক রণকৌশল না হলে উত্তরপ্রদেশে বিজেপিকে হারানো সম্ভব হবেনা বলেই কংগ্রেস বৃহত্তর বিজেপি বিরোধী মহাজোটে মায়াবতীকে সঙ্গে পেতে চাইছেন বলে মনে করা হচ্ছে।

Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a Comment