লোকসভা নির্বাচনে বিজেপির অস্ত্র কেবলমাত্র হিন্দু আবেগ-ধর্মীয় মেরুকরণ?

 



Indiapost24 Web Desk:লোকসভা নির্বাচনের আগেই অযোধ্যায় রাম মন্দিরের আংশিক অংশ খুলে দেওয়া ও রামলালার প্রাণ প্রতিষ্ঠার বিরাট রাম আবেগ গড়ে উঠেছিল। কিন্তু বিগত আড়াই মাসে রাম আবেগ অনেকটাই স্তিমিত। কিন্তু  এবার লোকসভা নির্বাচনে বিজেপির অস্ত্র হিন্দু আবেগ,ধর্মীয় মেরুকরণের কৌশলগত রাজনীতি।

নির্বাচনের ঠিক প্রাক মুহুর্ত্যে তাই আবার হিন্দুত্ব রাজনীতিকে সামনের সারিতে আনতে দেশজুড়ে রামনবমী পালনের কর্মসূচী নেওয়া হয়েছে। শুধু উত্তর, মধ্য ভারতের হিন্দি বলয়ই নয়, পশ্চিম ভারতের গুজরাট, মহারাষ্ট্র, পূর্ব ভারত এবং উত্তর-পূর্ব ভারতের রাজ্যে রাজ্যে রাম নবমীর শোভাযাত্রা, মিছিল ও পূজা পাঠের কর্মসূচী নিতে চলেছে বিশ্ব হিন্দু পরিষদ সহ একাধিক সংগঠন। বিজেপির জাতীয়স্তর থেকে রাজ্য, জেলাস্তরের নেতারা তাতে অংশ নেবেন, সমন্বয়সাধন করবেন।

 অসম, ত্রিপুরা সহ উত্তর-পূর্বের রাজ্যগুলিতে আর এস এস-বিশ্ব হিন্দু পরিষদ-বিজেপি রাম নবমী পালনে অতি সক্রিয় ভূমিকা নিতে চলেছেন বলে খবর। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের আশঙ্কা পশ্চিমবঙ্গে রাম নবমী পালনের নামে বিজেপি দাঙ্গা -হাঙ্গামা বাঁধানোর ষড়যন্ত্র  করছে। কংগ্রেস ও বাম শিবিরও বিজেপির রাম নবমীর চালে যথেষ্ট উদ্বিগ্ন। কিন্তু আর এস এস, বিশ্ব হিন্দু পরিষদ, বিজেপি পশ্চিমবঙ্গে প্রথম পর্বের লোকসভা নির্বাচনের ঠিক ২দিন আগে রাম আবেগ ছড়াতে মরিয়া হয়ে উঠেছেন।

জাতীয়স্তরে বিজেপির নেরাতাও দেশে প্রথম পর্বের লোকসভা নির্বাচনের ঠিক ৪৮ ঘন্টা আগে দেশজুড়ে রাম আবেগ হিন্দুত্বের আবেগ তৈরিতে মরিয়া হয়ে উঠেছেন। বিজেপির ভোট কুশলিদের আশা রাম আবেগ দেশে প্রথম পর্বের বির্বাচনে বিজেপি ডিভিডেন্ট পাবে। 

সারা দেশে ১৭ই এপ্রিল রাম নবমীতে কয়েক হাজার মিছিল, শোভাযাত্রা ও রাম পূজোর কর্মসূচী নেওয়া হয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক স্পর্শকাতর এলাকাগুলিতে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন। নির্বাচনের আগে রাম নামই যে বিজেপির প্রচারের অস্ত্র তা মানছেন বিরোধী শিবিরও।

Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a Comment