আশ্চর্য সুন্দর স্থাপত্য প্রকৃতি সৃষ্ট মার্বেল রক!

 


সঞ্চিতা সিনহা,ইন্ডিয়া পোস্ট24 ওয়েবডেস্ক: মনুষ‍্যসৃষ্ট এক অপূর্ব  শ্বেতপাথরের নিদর্শন হল তাজমহল! আর এই শ্বেত পাথরের তৈরি মনুষ্যসৃষ্ট তাজমহল সকলের কাছেই একটি অতি মনোহর নিদর্শন।


 অন‍্যদিকে কিন্তু আমাদের চোখের সামনে প্রকৃতি তার কতো উপাদান ছড়িয়ে ছিটিয়ে রেখেছে যা আমরা দেখেও দেখি না। সেইসব প্রাকৃতিক উপাদান  সবাইকে মোহিত করে। আর এইরকমই একটি প্রকৃতি সৃষ্ট আশ্চর্য সুন্দর স্থাপত্য হলো মার্বেল রক।  মার্বেল রক নর্মদা নদীর কোলে অর্ধ নিমজ্জিত একটি শ্বেত পাথরের পাহাড়। এটি নর্মদা নদীর ১০৭৭ কিলোমিটার (৬৬৯.২ মাইল) পথের এক অংশে গড়ে উঠেছিল। গুহাটি আকারে এতোই ছোট যে বাঁদর একদিক থেকে অন‍্যদিকে খুব সহজেই লাফিয়ে চলে যেতে পারে। সেইজন‍্যেই এর স্থানীয় নাম  বান্দর কুডনি অর্থাৎ - বানরের লাফানোর জায়গা। সাদা মার্বেলগুলি প্রধানত ম্যাগনেসিয়াম সমৃদ্ধ । আর এই জন্যেই গুহার গাত্রে খোদাই করতে সুবিধা হয়।

     মধ্যপ্রদেশর জব্বলপুরে সব থেকে সুন্দর জায়গা হল ভেরাঘাট মার্বেল রক। এই মার্বেল রক শুধুমাত্র নামেই শ্বেতপাথরের।  কিন্তু এখানের পাথর বিভিন্ন রকমের ও বিভিন্ন রঙের যেটি দেখলে মানুষের চোখ ধাঁধিয়ে যেতে বাধ‍্য হয়। এখানে হলদে, গোলাপি,  নীলচে, বাদামি,সবুজ রঙের মেলবন্ধনে তৈরী হয়েছে পাথরের মার্বেল রক।  আবার এই প্রাকৃতিক সৌন্দর্যতার সঙ্গে  পাহাড়ের উপর শিবলিঙ্গ প্রতিষ্ঠা করে নর্মদা নদীর পবিত্রতাকে আরো বাড়িয়ে তোলা হয়েছে। স্থানীয় মানুষ এখানকার শিবলিঙ্গের খুব ভক্তি সহকারে পূজা করে থাকেন। প্রাকৃতিক সৃষ্ট এই পাহাড় দেখে কখনো মনে হয় দুর্গের দেওয়াল তো আবার কখনো মনে হয় উল্টে পড়ে থাকা গাড়ি।

    মার্বেল রকের এই অপূর্ব শোভাকে কেন্দ্র করে অনেক সিনেমা তৈরী করা হয়েছে। এরমধ্যে "অশোকা" ও "মহেঞ্জদারো" দুটি উল্লেখযোগ্য সিনেমা।

Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a Comment