ইন্ডিয়া জোটে দ্বিধায় সিপিএম




Indiapost24 Web Desk: জাতীয় রাজনীতিকে কংগ্রেসের নেতৃত্বে ইন্ডিয়া জোটের আত্মপ্রকাশের পর সিপিএমের একাংশ দ্বিধায় রয়েছেন। সিপিএমের প্রাক্তন সাধারণ সম্পাদক প্রকাশ কারাত ও তার সমর্থকেরা ইন্ডিয়া জোটের সমর্থনে প্রকাশ্যে আসতে দেখা যায়নি। কারাত,বিজয়ন,রামচন্দ্র পল্লাইয়া ২৪-এর লোকসভা নির্বাচনে কেরালার ২০ আসনেই মনোনিবেশ করতে চাইছেন। কংগ্রেসকে হারানোই কেরালায় ইন্ডিয়া জোটের কোন অস্তিত্বই নেই।

ইন্ডিয়া জোট নিয়ে দলের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি যে অবস্থান নিয়েছেন তা নিয়ে কারাত শিবির দলের অন্দরে প্রশ্ন তুললেও, তাঁদের লক্ষ্য কেরালা থেকে যত সংখ্যক বেশি আসন জেতা। পশ্চিমবংগ, ত্রিপুরায় যে এবারও শূণ্য হাতে ফিরতে হবে তা জানেন কারাত শিবির। সিপিএম ২৪-এর ত্রিপুরা, পশ্চিমবঙ্গে শূণ্য থাকতে চলেছে। তামিলনাড়ুতে এম কে স্তালিনের সৌজন্যে সিপিএমের ১টি আসন জেতার সম্ভাবনা থাকলেও অন্য কোন রাজ্যে সিপিএমের যে আশা ভরসা নেই তা জানেন দলেরই অন্দর মহল। সিপিএম ইন্ডিয়া জোটকে প্রকাশ্যে জোট বলে মানতে চাইছে না। তাদের বিশ্লেষণ ইন্ডিয়া জোট আমলে বিজেপির হিন্দু সাম্প্রদায়িক রাজনীতি ও ফ্যাসিবাদী ভূমিকার বিরুদ্ধে ধর্মনিরপেক্ষ শক্তির প্ল্যাটফর্ম। ইন্ডিয়া জোটে থাকলেও কেরালায় কংগ্রেসের সংগে লড়াই। ত্রিপুরায় জোটের সম্ভাবনা কম। একমাত্র পশ্চিমবঙ্গে কংগ্রেসের সংগে জোটের সম্ভাবনা দেখছেন সিপিএম নেতৃত্ব। তবে ইন্ডিয়া জোটের অভ্যন্তরে চলমান সংঘাত আপ,তৃণমূল কংগ্রেসের কার্যত একলা চলার নীতি, নীতিশ কুমারদের ইন্ডিয়া জোট ছেড়ে বিজেপি শিবিরে চলে যাওয়ার ঘটনায় যে সিপিএমেও নেতা-কর্মীদের মধ্যে ক্রমেই হতাশা দানা বাধছে তা আর বলার অপেক্ষা রাখে না।

সিপিএমের অভ্যন্তরে কারাত শিবির প্রথম থেকেই কংগ্রেসের নেতৃত্বে ইন্ডিয়া জোটের রাজনৈতিক সম্ভাবনা নিয়ে প্রশ্ন চিহ্ন তুলে আনলেও দলের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি সব কিছু ঠিক আছে বলে ড্যামেজ কন্ট্রোলে নামেন। কলকাতার

নিউ টাউনে জ্যোতি বস্য রিসার্চ ফাউন্ডেশনের শিলান্যাস সমারোহে সীতারাম ইয়েচুরির জেদেই নীতিশ কুমারকে আনার কথা জানানো হয়। ১৭ই জানুয়ারী ঐ অনুষ্ঠনে নীতিশ নিজেই না এসে সিপিএম নেতৃত্বকে স্বস্তি দিয়েছেন। কিন্তু নীতিশ কুমারকে নিয়ে প্রচন্ড আশাবাদী ছিলেন স্বয়ং সীতারাম ইয়েচুরি। দলের অভ্যন্তরে যে ইন্ডিয়া জোট নিয়ে সংশয়,দ্বিধা চলছে তা মানছেন সিপিএমের অন্দর মহল।

Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a Comment