তৃতীয় বিশ্বযুদ্ধ যে কোনও সময : উত্তর কোরিয়া

যে কোনও সময় শুরু হতে পারে তৃতীয় বিশ্বযুদ্ধ, আমেরিকাকে হুমকি দিয়ে এমনই বক্তব্য রাখল উত্তর কোরিয়া।সূত্রের খবর, আমেরিকা যতক্ষণ না শত্রুতাপূর্ণ নীতি থেকে বেরিয়ে আসছে, ততক্ষণ পর্যন্ত পরমাণু অস্ত্র ধ্বংস করবেনা বলে সরাসরি জানিয়ে দিয়েছে উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়ার ডেপুটি ইউ এন অ্যাম্বাসাডার সতর্ক করে জানান, কোরিয় উপদ্বীপের বর্তমান অবস্থা এমন জায়গায় গিয়ে পৌঁছেছে যে, পরমাণু যুদ্ধ যে কোনও সময় শুরু হয়ে যেতে পারে।পাশাপাশি তিনি অভিযোগ করেন, উত্তর কোরিয়ার নেতাকে ক্ষমতা থেকে সরানোর জন্য গোপন পরিকল্পনা করছে ওয়াশিংটন। পিয়ংইয়ংয়ের পরমাণু অস্ত্র ভাণ্ডার কেবলমাত্র আত্মরক্ষার কাজে ব্যবহার হবে বলেও জানান তিনি। একে মূল্যবান কৌশলগত সম্পদ হিসেবে উল্লেখ করে তিনি আরো বলেন, এ কর্মসূচি থেকে সরে আসবে না বা কোনো কিছুর বিনিময়ে এটি বন্ধ করা হবে না।
যেকোন সময় আমেরিকা ও উত্তর কোরিয়ার মধ্যে লেগে যেতে পারে পারমাণবিক যুদ্ধ। এমনই হুঁশিয়ারি দিয়েছিল পিয়ংইয়ং। এরপরেই হাল ধরেছিল চীন। আলোচনার টেবিলে বসে শান্তি প্রতিষ্ঠার কথা জানিয়েছিল তারা। তবে আমেরিকা ও তার মিত্র শক্তি জাপান উত্তর কোরিয়ার সঙ্গে যেকোন আলোচনার টেবিলে বসতে নারাজ।

আমেরিকার পক্ষ থেকে জানানো হয়েছে, আলোচনার টেবিলে বসে নয়, কূটনীতির মাধ্যমে সমস্যা সমাধানে আগ্রহী তারা এবং ওয়াশিংটন স্পষ্ট বার্তায় জানিয়েছে, তাদের বন্ধু জাপান ও দক্ষিণ কোরিয়ার সঙ্গে রয়েছে তারা।
উত্তর কোরিয়া নিয়ে কিছুদিন আগেই একটি কড়া বিবৃতি দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।


তিনি জানিয়েছিলেন, উত্তর কোরিয়ার ক্ষেত্রে 'একমাত্র একটি জিনিসই কাজ করে'। তবে কী সেই জিনিস তা নিয়ে মুখ খোলেননি মার্কিন প্রেসিডেন্ট।
Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a comment