পাহাড়ে ফেসবুক বন্ধ নিয়ে আদালতে প্রশ্নের মুখে রাজ্য,নির্দেশ স্থগিত

Indiapost24 Desk: পাহাড়ে ফেসবুক বন্ধের মামলার নির্দেশ স্থগিত রাখল হাইকোর্ট । তবে এই মামলায় রাজ্যের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে দিল হাইকোর্ট । পাহাড়ে গন্ডোগোলের সময় থেকে সেখান কার ইন্টারনেট সহ ফেসবুক বন্ধ করে দিয়েছিল রাজ্য। আর এরই প্রতিবাদে মামলা দায়ের করা হয়েছিল।রাজ্যের বক্তব্য ছিল, শান্তি বজায় রাখতে এমন পদক্ষেপ নিতে হয়েছে। যাতে কেউই ইন্টারনেট বা ফেসবুক ভায়া উত্তেজনা প্রবণ কোনও ভুল তথ্য বাইরে না দিতে বা পাঠাতে পারে। 
রাজ্যের এই ভূমিকা নিয়েই প্রশ্ন তুলেছে রাজ্যের শীর্ষ আদালত । শুধু মাত্র একটি সাধারণ অভিযোগ দায়ের এর ওপরে ভিত্তি করে এই রকম পদক্ষেপ নেওয়া যেতে পারে কী না, সেটা নিয়েও প্রশ্ন তোলা হয়েছে কোর্টের  পক্ষ থেকে। উল্লেখ্য, কলকাতায় একটি জিডি করেই পাহাড়ে সমস্ত ফেসবুক সহ ইন্টারনেট  বন্ধ করে দিয়েছিল রাজ্য সরকার। কোটের প্রশ্ন শুধু মাত্র জিডি করে কেন? কেন কোনও এফআইআর করা হল না?
অপর দিকে রাজ্যের পক্ষ থেকে আদালতকে জানানও হয়, এই মামলায় ফেসবুক কতৃপক্ষ যে হলফনামা পেশ করেছে সেখানে যার নাম বলা আছে সে কে? সে তো ফেসবুকের কোনও দায়িত্ব নেই? এই দেশে ব্যবসা করার জন্য বেনেডীক্ট ঘানাসিয়া কে ‘পাওয়ার অফ অ্যাটর্নি’ দেওয়া আছে। কিন্তু হলফনামাতে সই করেছেন বিক্রম লাঙ্গে। এই বিক্রম লাঙ্গেকে সই করার অধিকার দিয়েছেন বেনেডীক্ট।
 রাজ্যের পক্ষ থেকে প্রশ্ন তোলা হয়, আগে ফেসবুক কর্তিই  পক্ষ এই বিষয়টি পরিষ্কার করুক। তারপর রাজ্য জবাব দেবে। যদিও ফেসবুকের পক্ষ থেকে এই বিষয়টীকে খুব একটা গুরুত্ব দেওয়া হয়নি। আবার অন্য দিকে বিচারপতি সিদ্ধার্থ  চট্টোপাধ্যায়ও বিষয়টিকে আমল দেননি। এদিন শুনানি পর্ব  শেষ হয়। আদালত এই বিষয়ে নির্দেশ  স্থগিত রেখেছে।

Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a comment