আয়কর হানায় শাহরুখ খানের ফার্মহাউজ বাজেয়াপ্ত

দেশের আয়কর বিভাগ বলিউড বাদশাহ  শাহরুখ খানের একটি বিলাসবহুল ফার্মহাউজ বাজেয়াপ্ত করেছে। বেনামি সম্পত্তি আইনে ওই বাড়িটি সরকার দখলে নিয়েছে বলে জানিয়েছে বিজনেস স্ট্যান্ডার্ড।মুম্বাইয়ের আয়কর বিভাগ শাহরুখ খানের আলিবাগের বাংলোয় রেজিস্ট্রিভুক্ত 'দেজা ভ্যু' ফার্মস প্রাইভেট লিমিটেডকে প্রাথমিক ভাবে ৯০ দিনের জন্য ক্রোক করেছে। এর আগে গত ডিসেম্বরেই 'প্রহিবিশন অফ বেনামি প্রপার্টি ট্রানজাকশনস অ্যাক্ট' (পিবিপিটি) এই ফার্মটিকে ক্রোক করার নির্দেশ জারি করেছিল আয়কর বিভাগ।

মুম্বাইয়ে আয়কর বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, ভারতীয় বেনামি আইনের ২৪ নম্বর ধারা অনুযায়ী যদি কোনো ব্যক্তি বা উপভোক্তা এই বেনামি সম্পত্তির আইনভঙ্গ করেছেন, তাহলে তারা ৯০ দিনের জন্য সেই সম্পত্তি ক্রোক করার নির্দেশ দিতে পারেন। আলিবাগে শাহরুখের এই বাংলোর আনুমানিক মূল্য ১৪ কোটি ৬৭ লাখ টাকা। 

গত ২৪ জানুয়ারি শাহরুখের অফিস 'রেড চিলিজ এন্টারটেইনমেন্ট' এবং 'কলকাতা নাইট রাইডার্স'র চিফ এক্সজিকিউটিভ অফিসারকে ই-মেল পাঠানোর পরেও তিনি কোনো উত্তর না দেয়ায় শাহরুখের আলিবাগ বাংলো ক্রোক করার এই সিদ্ধান্ত নেয়া হয়।বেনামি সম্পত্তি আইনের আওতায় কোনো সম্পত্তিকে ৯০ দিন পর্যন্ত অ্যাটাচ করা যায়। ফলে আগামী তিন মাসের জন্য শাহরুখের ওই সম্পত্তি আয়কর দফতরের হেফাজতেই থাকছে।

এদিকে, বেনামি সম্পত্তি আইনে দোষী সাব্যস্ত হলে দারুণ বিপাকে পড়ে ‌যেতে পারেন শাহরুখ। কারণ সম্প্রতি বেনামি সম্পত্তি আইন সংশোধন করা হয়েছে। সংশোধিত আইন আনু‌যায়ী বেনামি সম্পত্তি আইনে দোষী সাব্যস্ত কোনো ব্যক্তির ৭ বছর প‌র্যন্ত কারাদণ্ড হতে পারে। পাশাপাশি ওই সম্পত্তির বর্তমান বাজার দরের ২৫ শতাংশ জরিমানাও হতে পারে।
Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a comment