প্রজাতন্ত্র দিবসে নামছে বিশেষ সেনাবাহিনী

NNS :জঙ্গি ও সন্ত্রাসবাদী হামলা, নাশকতার ছক সামনে রেখেই এবার প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে যেন দুর্ভেদ্য  দুর্গ হয়ে উঠেছে নয়াদিল্লি। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সহ অন্য দেশগুলির রাষ্ট্র  নায়করা তথা  বিদেশের অতিথিরা যাতে সুরক্ষিত থাকেন, তার জন্য ইতিমধ্যে জোর প্রস্তুতি শুরু করে দিয়েছে সেনাবাহিনী। 

প্রজাতন্ত্র দিবসের প্যারেডে চলাকালীন যাতে কোনও ধরনের হামলা না হয়, তার জন্য  চুড়ান্ত সতর্ক সেনাবাহিনী। প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে দিল্লি পুলিশকে ও প্রশিক্ষন দিয়েছে বায়ুসেনা। আকাশ পথে যেকোনও ধরনের হামলা হলে যাতে প্রাথমিকভাবে সামলে দিতে পারে পুলিশ, তার জন্য দেওয়া হয়েছে প্রশিক্ষন। অন্যদিকে এই প্রথম প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে জঙ্গিদের সম্ভাব্য  রাসায়নিক হামলারোধক একটি স্পেশাল ফোর্সকে দেখা যাবে প্রজাতন্ত্র দিবসের প্যারেডে। 

বিপর্যয় মোকাবিলাকারী বাহিনী (এন ডি আর এফ) সহ ৯০ জনের সিবিআরএন এরও দলহাজির থাকছে ওইদিন। সুত্রের খবর সিবিআরএন সদস্যদের কাছে উন্নত প্রযুক্তির একাধিক অস্ত্র থাকবে। যার মধ্যে অন্যতম হাজমত অস্ত্র। যেকোনও ধরনের রাসায়নিক হামলা রুখতে অত্যন্ত সক্রিয় ওই অস্ত্র। পাশাপাশি অনুষ্ঠানস্থল পাহারার দায়িত্ব থাকবেন দিল্লি পুলিশ এবং আধা সেনার কমপক্ষে ৫০ হাজার কর্মী। আকাশ পথে নজরদারি চালাবে ড্রোনও পাশাপাশি থাকছে সিসিটিভি নজরদারি ক্যামেরাও।
Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a comment