উত্তরবঙ্গের বোরোল মাছের চাষ এবার দক্ষিণবঙ্গেও :মৎস মন্ত্রী চন্দ্রনাথ সিনহা

Indiapost24 Web Desk: তিস্তার স্রোত বেয়ে আসা এই      রুপালি বোরোল মাছের স্বাদ আর কোথাও মেলে না। মাছবিলাসীরা বোরোলির টানেই বারবার ফিরে যান উত্তরে। ডুয়ালর্সের পর্যটনেরও অন্যতম আকর্ষণ এই বোরোলি। তবে মাছের এই মানচিত্র ভাঙতে চলেছে এবার মৎস মন্ত্রী চন্দ্রনাথ সিনহা।যা এতদিন উত্তরবঙ্গের গর্ব হয়ে ধরা দিত,তার নাগাল দক্ষিণবঙ্গের জলাশয়ে পেতে চলেছে মাছবিলাসী বাঙালিরা। 

রাজ্য সরকারের মৎস দপ্তরের একান্ত উদ্যোগে আপাতত বর্ধমানের মেমারির ভেড়িতে বোরোলির চাষ হবে বলে আমাদের ওয়েব মাধ্যম কে জানান মৎস মন্ত্রী চন্দ্রনাথ সিনহা । মৎস মন্ত্রী আরোও বলেন চাষ হবে এমনভাবে ,যাতে উত্তরবঙ্গের জল - হওয়ার স্পর্শ দক্ষিণবঙ্গেও মাছগুলি পায় । বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া হয়েছে ইতিমধ্যে। দক্ষিণে বোরোলি চাষের জন্য উত্তরের আবহাওয়া তৈরি করা সম্ভব।" 

এই ভাবে দক্ষিণবঙ্গের পুকুরে এই মাছ চাষের চুড়ান্ত সিলমোহর দেয় রাজ্য সরকারের মৎস দপ্তর। দক্ষিণবঙ্গে মৎস্য দপ্তরের জলাশয়গুলিতেই বোরোলি মাছ চাষ করা হবে।বর্ধমানে নিগমের দুটি মৎস্য প্রকল্প রয়েছে।আপাতত সেখানেই উত্তরের বোরোলি মাছ চাষ করার পরিকল্পনা নেওয়া হচ্ছে।


এক মৎস্য বিশেষজ্ঞর কথায়,বদ্ধ জলাশয়ে কৃত্রিমভাবে পাহাড়ি নদীর মতো স্রোত করা সম্ভব। উত্তরের ঠান্ডার পরিবেশের,দক্ষিণে দিতে জলাশয়ে একটু বেশি গভীরও করা হবে। যাতে মাছ একটু গরম মনে করলে মাছ নিজেই থেকেই একটু বেশি গভীর জলে ঠান্ডা পরিবেশে চলে যেতে পারে । 
Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a comment