জানেন কেন ডাইনোসর বিলুপ্ত হয় ?

গোটা পৃথিবীতে ছড়িয়ে পড়েছিল ডাইনোসর। কীভাবে তারা দুনিয়াজুড়ে ছড়াল, তা নিয়ে গবেষণা করেছেন বিজ্ঞানীরা। অবশেষে তারা বললেন- এ অদ্ভুত প্রাণী নিজেদের সফলতার শিকার হয়েছিল। অর্থাৎ পৃথিবীর সর্বত্র বিচরণ করার ক্ষমতাও অর্জন করেছিল এই বিশাল আকারের প্রাণী । আর এ সফলতার জন্যই নাকি তারা বিলুপ্ত হয়ে গেছে বলে দাবি বিশেষজ্ঞদের।

গ্রীক শব্দ ডেনিওস (Denios) এবং সাউরোস (Sauros) থেকে এ শব্দের উৎপত্তি। Denios অর্থ ভয়ঙ্কর আর Sauros অর্থ টিকটিকি। অর্থাৎ এর পুরো অর্থ ভয়ঙ্কর টিকটিকি। বিংশ শতাব্দীর প্রথমদিকে বিজ্ঞানীরা মনে করতেন, ডাইনোসর ছিলো মন্থর গতিসম্পন্ন, স্বল্পবুদ্ধি ও ঠান্ডা মেজাজের প্রাণি। কিন্তু পরবর্তীতে তাদের ধারণার পরিবর্তন ঘটে।

যুক্তরাজ্যের গবেষকরা বলেন, গ্রহাণুর আঘাতের আগেই তারা পৃথিবী থেকে হারিয়ে যেতে শুরু করেছিল। কারণ তখন পৃথিবীর এমন কোনো আবাসস্থল ছিল না, যেখানে তারা বাস করা শুরু করেনি।

ডাইনোসরের উৎপত্তিস্থল ছিল দক্ষিণ আমেরিকায়। এরপর তারা গ্রহের প্রতিটি প্রান্তে চলাচল শুরু করে। যারা সারা পৃথিবীতে ছড়িয়ে-ছিটিয়ে ছিল। কিন্তু নতুন কোনো প্রজাতি তারা রেখে যেতে পারেনি। এতে করে পৃথিবীতে তাদের সংখ্যা কমতে থাকে প্রতিনিয়ত আর এইভাবে গ্রহাণু আঘাত করলে তারা একেবারে বিলুপ্ত হয়ে যায়।


সূত্র: বিবিসি
Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a comment