কলার উপকারিতা!!!


Indiapost24 Web Desk :কাড়ি কাড়ি টাকা খরচ করে বিদেশি ফল কেনার কোন প্রয়োজন নেই । কেননা সেই সব ফলের চাইতে অনেক বেশি পুষ্টি জোগাতে পারবে কলার  মতন এই সহজলভ্য আর সস্তা ফলটি। ডাক্তার ও পুষ্টিবিদেরা বলেন, প্রতিদিন কম করে একটি হলেও কলা খাওয়া উচিত যে কোন সুস্থ মানুষের। কিন্তু কেন?
                                     কলায় থাকে এই তিনটি প্রাকৃতিক চিনি - সুক্রোজ, ফ্রুকটোজ  এবং গ্লুকোজ। যা শরীরকে যোগান দেয় তাৎক্ষণিক শক্তি। দিনের  শুরুতে একটি কলা হতে পারে সারা দিনের বন্ধু। কলায় থাকে ট্রিপটোফ্যান নামক প্রোটীন। যা শরীরে গিয়ে সেরোটোনিনে রূপান্তরিত হয়। সেরোটোনিন মনকে রিলাক্স করে।মুড  ভাল করতে সহায়তা করে। এতে থাকা ভিটামিন  বি স্নায়ু  সচল করে  মানসিক চাপ কমিয়ে কর্মক্ষম করে তোলে। দীর্ঘ কর্মদিবসে বা পরীক্ষার সময় কলা হতে পারে অত্যন্ত উপকারী খাদ্য।
                               কলা পটাশিয়ামের অত্যন্ত চমৎকার একটি উৎস। একটি মাঝারি আকৃতির কলায় পটাশিয়াম থাকে প্রায় 400 মিলিগ্রাম। এই উচ্চমাত্রার পটাশিয়াম ও স্বল্প মাত্রার সোডিয়াম ব্লাড প্রেসার নিয়ন্ত্রণ করে। হার্ট অ্যাটাকও হঠাৎ স্ট্রোকের প্রবণতা প্রতিরোধ করে। মানসিক অবসাদ থাকলে রক্তে  দ্রুত পটাশিয়াম লেভেল হ্রাস পায়। সর্বোপরি কলাতে রয়েছে প্রোটিয়েজ ইনহিবিটর যা পাকস্থলীর ব্যকটেরিয়া -ই ।
Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a comment