গ্রামীণ সড়কে রাজ্যের সাফল্য, ভাতা রাজ্যকে !!!


Indiapost24 Web Desk :
100 দিনের কাজের পর এবার গ্রামে পাকা সড়ক রক্ষণাবেক্ষনেও  কেন্দ্রের স্বীকৃতি। 17 বছর ধরেই চলছে প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনা। কিন্তু কখনোও রাস্তা রক্ষণাবেক্ষণের কাজে  রাজ্যের কপালে দিল্লির উৎসাহ ভাতা জোটেনি।
এ বছর কেন্দ্রীয় সরকার দেশের  বারোটি রাজ্যকে তৈরি হওয়া রাস্তা ভালো রাখার জন্য বিশেষ অনুদান দিয়েছে। তাতে পশ্চিমবঙ্গ পেয়েছে 58 কোটি 35 লক্ষ টাকা। যা দেশের চতুর্থ। পঞ্চায়েত মন্ত্রীর কথায়,''কাজ করলে ফল মেলে। তার স্বীকৃতি কেন্দ্রকে দিতেই হবে। 100 দিনের কাজে আমরা দেশের সেরা, গ্রামে গঞ্জে রাস্তার তৈরিতেও উৎসাহ ভাতা দিল কেন্দ্র''।
দপ্তরের হিসাব বলছে, সরকার ক্ষমতায় আসার পর 8889 কিমি রাস্তা রক্ষণাবেক্ষণের কাজ শুরু করেছিল পঞ্চায়েত দপ্তর। তারমধ্যে 7812 কিমি রাস্তা সম্পূর্ণ মেরামত করে দেওয়া হয়েছে। বাকি 1077 কিমির কাজ চলছে।  নতুন করে 298 টি পুরনো রাস্তা সংস্কারের জন্য হাতে নেওয়া হয়েছে।

 রাজ্যের পঞ্চায়েত দপ্তরের দায়িত্বপ্রাপ্ত অধিকর্তা জানান, গত কয়েক বছরে রাস্তা মেরামতের জন্য রাজ্য 708 কোটি 31 টাকা খরচ করেছে। 2000 সালে গ্রামীণ পাকা রাস্তা তৈরীর প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনা প্রকল্প টি শুরু হয়েছিল। গ্রামীণ পরিকাঠামো তৈরীর ক্ষেত্রে এই প্রকল্পের বৈপ্লবিক ভূমিকা রয়েছে বলে মনে করা হয়।

 ইউপিএ জমানাতেও প্রকল্পটি চালু রেখেছিল কংগ্রেস। এখন কেন্দ্র তৈরি রাস্তার রক্ষণাবেক্ষণের কাজ দেখতে দিল্লির প্রতিনিধি পাঠায়।তাঁদের রিপোর্টের ভিত্তিতেই  এই উৎসাহ ভাতা দেওয়া শুরু হয়।
Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a comment