উড়িষ্যা ও অন্ধ্রের উপকুলে আছড়ে পড়ল ঘূর্ণিঝড় তিতলি !!!



সৌরদীপ্ত সেনগুপ্ত:উড়িষ্যা ও অন্ধ্রের উপকুলে আছড়ে পড়ল ঘূর্ণিঝড় তিতলি। এই মুহূর্তে ঝড় টি  উড়িষ্যা থেকে অন্ধ্রের উপকুলের দিকে ধেয়ে চলেছে।
আজ সকাল ৬.৩০টা নাগাদ তিতলি আছড়ে পড়ে উড়িষ্যা উপকুলে। ঘন্টায় প্রায় ১৭৫ কিমি বেগে আছড়ে পড়ে ঝড়টি। এই মুহূর্তে বাতাসের গতিবেগ প্রায় ১৫০-১৬৫ কিমি প্রতি ঘন্টায়।

এই মুহূর্তে ঘূর্ণিঝড় তিতলি'র প্রভাবে চূড়ান্ত উত্তাল উড়িষ্যার গোপালপুর সহ বিস্তীর্ণ এলাকা। ঘূর্ণিঝড়ের প্রভাবে শুরু হয়ে গিয়েছে ব্যাপক ঝড়বৃষ্টি।

পরিস্থিতির গুরুত্ব বিচার করে রাজ্যের গঞ্জাম, পুরি, খুরা, গোপালপুর সহ মোট ৫ জেলায় জারি করা হয়েছে হাই এলার্ট। গতকাল রাত থেকেই বিপজ্জনক এলাকা চিহ্নিত করে প্রায় ৩ লক্ষ বাসিন্দাকে সরিয়ে ফেলা হয়েছে।

এছাড়াও আপৎকালীন পরিস্থিতির মোকাবিলায় প্রায় ১৫টির বেশী রেসকিউ টিম তৈরি রাখা হয়েছে। বন্ধ রাখা হয়েছে ট্রেন, স্কুল, বাজার। বিশেষ প্রয়োজন ছাড়া কাউকেই বাড়ির বাইরে বেরতে নিষেধ করা হয়েছে।

সেই সঙ্গে সমূদ্রের উপকুলে যাতে এই মুহুর্তে কোনও পর্যটক আসতে না পারে তার জন্য ডিজাস্টার ম্যানেজমেন্ট কর্মীরা কড়া নজরদারীও  চালাচ্ছেন সারা রাত ধরেই।

অন্যদিকে দিঘা উপকুলে এই মুহূর্তে সমূদ্র যথেষ্ট উত্তাল রয়েছে। তাই প্রশাসনের তরফে কোনও ভাবেই পর্যটকদের সমূদ্রের কাছে যেতে দেওয়া হচ্ছে না। যদিও গতকাল রাতভর বৃষ্টি চললেও সকাল থেকে বর্ষার দেখা মেলেনি। যে কোনও রকম বিপজ্জনক পরিস্থিতির মোকাবিলায় প্রস্তুত প্রশাসন।
Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a comment