রক্তদান মহৎ দান রক্ত দিয়ে প্রাণ বাঁচান


সঞ্চিতা সিনহা:রক্তদানের মতো মহৎ কাজ আর পৃথিবীতে কিছুই নেই। রক্তদান করলে মানসিক তৃপ্তি ও আনন্দ লাভ করা সম্ভব হয় এবং মানুষের মানবিক দিকটিও ভালো ভাবে বিকশিত হয়।পৃথিবীতে বিভিন্ন ধর্মের মানুষের মধ্যে ভেদাভেদ থাকলেও রক্তের মধ্যে কোন ভেদাভেদ নেই। কারণ রক্তের কোন জাত হয়না।

প্রতিটি মানুষের জীবনধারণের জন্য আমরা প্রায়ই যে জিনিসটি প্রয়োজন অনুভব করি সেটি হল রক্ত। কোনো কারণে যদি কোনো মানুষের শরীরে রক্তের ঘাটতি দেখা দেয় তাহলে অন্য মানুষের রক্ত দিয়ে সেই ঘাটতি পূরণ করা হয়। একজন ব্যক্তির রক্তে বেঁচে ওঠে আর একজন ব্যক্তি। 


সেইজন্যই রক্তদান একটি মহৎ কর্মরূপে গোটা বিশ্বব্যাপী বিবেচনা করা হয়। অর্থাৎ মানুষের বেঁচে থাকার জন্য রক্ত অপরিহার্য। কিন্তু বর্তমান করোনা অাবহে ব্লাড ব্যাংকগুলিতে রক্তের ঘাটতি দেখা যাচ্ছে।আর রক্তের এই ঘাটতি পূরণের জন্যই বিভিন্ন সময়ে বিভিন্ন জায়গায় রক্তদান শিবিরের আয়োজন করা হচ্ছে।


এইরকম একটি রক্তদান শিবিরের আয়োজন করা হলো কলকাতার বিধান নগর পৌর কর্পোরেশনের ১৩ নং ওয়ার্ডে যার নেতৃত্বে ছিলেন সুরব উদ্দিন মন্ডল। এই রক্তদান শিবিরে হাজির ছিলেন ডেপুটি মেয়র তাপস চ্যাটার্জি এবং রাজারহাট নিউটাউন এর যুব তৃণমূল কংগ্রেসের সভাপতি আফতাব উদ্দিন।


 রক্তদান শিবিরে রক্তদাতা ছিলেন ৭০ জন যার মধ্যে ৫০জন রক্ত দিয়েছেন। এই রক্তদান শিবিরে মানুষের হাতে উপহার হিসেবে তুলে দেওয়া হয়েছে ২ কেজি চাল, ৫ কেজি আলু, ২ কেজি ডাল, ২ কেজি পিঁয়াজ, সয়াবিন ১ প্যাকেট, সর্ষের তেল, পরিশোধিত তেল,মুড়ির প্যাকেট।
Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a comment