'জয় শ্রীরাম' ধ্বনি বন্ধের আর্জি খারিজ সুপ্রিম কোর্টে!!!



স্টাফ রিপোর্টার 9 মার্চ:
পশ্চিমবঙ্গে 8 দফা নির্বাচনে স্থগিতাদেশ চেয়ে সুপ্রিম কোর্টের দায়ের হয়েছিল জনস্বার্থ মামলা। সেই জনস্বার্থ মামলা খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। একই সঙ্গে রাজনৈতিক প্রচারে 'জয় শ্রীরাম'ধ্বনি দেওয়ার উপর নিষেধাজ্ঞা জারির যে আর্জি জানানো হয়েছিল তাও খারিজ হয়ে গিয়েছে।

আজ সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এস এ বোবদের নেতৃত্বাধীন তিন সদস্যের ডিভিশন বেঞ্চের তরফে জানানো হয়, ধর্মের ভিত্তিতে বড়োজোর নির্বাচনী পিটিশন হিসেবে হাইকোর্টের দ্বারস্থ হওয়া যায়। মনোহরলাল শর্মা নামে মামলাকারী কে কলকাতা হাইকোর্টে  আবেদনের বিকল্প দেওয়া হয়। তাতে ওই আইনজীবী ইচ্ছুক না হওয়ায় মামলা খারিজ করে দেন শীর্ষ আদালত।

ওই আইনজীবী জানিয়েছিলেন যে 'জয় শ্রী রাম' এর মত ধর্মীয় ধ্বনি নির্বাচনী প্রক্রিয়া কে কুলষিত করে। যারা এই ধরনের ধ্বনি দিচ্ছেন তাদের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়েরের আর্জি জানিয়ে ছিলেন। ধর্মীয় ভেদাভেদ প্ররোচনা দেওয়ার জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বিজেপি নেতার শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে যাতে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা মামলা দায়ের করে সেই আরজি জানিয়েছিলেন মনোহর লাল।

একই সঙ্গে গত 1লা মার্চ মনোহর লাল জনস্বার্থ মামলা দায়ের করে পশ্চিমবঙ্গে আর দফার ভোট গ্রহণ নিয়ে প্রশ্ন তুলেছিলেন। পিটিশনে বলা হয়েছিল 'পশ্চিমবঙ্গের যখন কোনো সন্ত্রাসবাদি হামলার মুখে নেই বা বিতর্কিত যুদ্ধক্ষেত্রের আওতায় পড়ছে না তখন আর দফায় ভোট গ্রহণে স্পষ্টই ভারতীয় সংবিধানের 14 নম্বর ধারার (সাম্যের অধিকার) লঙ্ঘনের বিষয়।' তবে সেই বিষয়টির উপর বেশি জোর দেননি মনোহর লাল। বরং বিজেপি নেতারা  জয় শ্রীরাম কে ধর্মীয় স্লোগান হিসেবে ব্যবহার করায় পিটিশনের নির্বাচন কমিশনকে ব্যবস্থা নিতে বলার আর্জি জানিয়ে ছিলেন। যদিও ডিভিশন বেঞ্চের তরফে বলা হয়েছে, 'আমরা আপনার পুরো পিটিশন পড়েছি কিন্তু হস্তক্ষেপ করার কোনো ভিত্তি পাইনি'


Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a comment