আবার ভারত যাত্রায় রাহুল গান্ধী !!!

 


প্রবীর পাঞ্জা,মানুষের মতামত: ৩রা ডিসেম্বর পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফল ঘোষণা হবে। এখনো কংগ্রেস হাইকম্যান্ড পাঁচ রাজ্যে দলের জয় ও বিজেপির পরাজয়ের ব্যাপারে আশাবাদী। যদিও কংগ্রেসের অন্দরমহল দলের মূল চালিকা শক্তি কংগ্রেস হাইকমান্ড তথা গান্ধী পরিবারের এই রাজনৈতিক মূল্যায়ন নিয়ে সংশয়ে। মিজোরাম,তেলেঙ্গানায় বিজেপির সাম্ভাব্য শোচনীয় পরাজয় নিয়ে কংগ্রেস এখন থেকে উল্লাস করতে পারে। যদিও রাজনৈতিক মহল কংগ্রেস নিয়ে ততটা আশাবাদী নন।

রাজনৈতিক মহলের ধারণা যে, এবারো মিজোরামে এনডিএ জোট শরিক মিজো ন্যাশনাল ফ্রন্ট ক্ষমতায় ফিরছে। তেলেঙ্গানাতেও বিজেপির গোপন বন্ধু কেসিআর এর বিআরএস আবার ক্ষমতায় ফিরবে এমন টাই আশা করছে গেরুয়া শিবির। তবে ছত্তিশগড়ে ভোটের হার ও আসন সংখ্যা ১৫ -র থেকে বাড়বে বলে রীতিমতো আশাবাদী  বিজেপি শিবির, যদিও জয়ের সম্ভাবনা নিয়ে মুখে কুলুপ এঁটেছেন শাহ-নাড্ডারা। বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব মধ্যপ্রদেশে সামান্য ব্যবধানে হাতছাড়া হওয়ার সম্ভাবনা জোরালো বলেই মনে করছেন।

রাজস্থানে বিজেপির সম্ভাবনা আছে বলে বিজেপির অন্দরমহল মনে করছে। বসুন্ধরা

রাজের বিদ্রোহী মনোভাবকে দমন করা গেছে বলে দাবি বিজেপির।

এদিকে পাঁচ রাজ্যের ফল প্রকাশের কংগ্রেস আবার রাহুল গান্ধীর নেতৃত্বে দ্বিতীয় পর্বের

ভারত যাত্রার প্রস্তুতি চলছে। এবার উত্তর পূর্ব থেকে গুজরাত পর্যন্ত এই পদযাত্রার মানচিত্র তৈরি করা হয়েছে। কংগ্রেসের নেতৃত্বে পাঁচ রাজ্যের নির্বাচনে ইতিবাচক ফলের আশায় প্রহর গুনছেন। তারপরই ২৪ এর লোকসভা নির্বাচনের লক্ষ্যে আবার ভারত যাত্রায় ঝাপাতে চাইছেন স্বয়ং রাহুল গান্ধী। কংগ্রেসের অন্দরে আশংকা রয়েছে যে, ২২ শে জানুয়ারী রাম মন্দিরের উদ্বোধনের পর হিন্দুত্ব কার্ড নিয়ে প্রচারে ঝাপাবেন মোদী। তার পাল্টা জাতি কার্ড দিয়ে মোদীর হিন্দুত্বের রাজনীতির মোকাবিলা করতে চাইছে কংগ্রেস নেতৃত্ব, ইন্ডিয়া জোট শিবির।

ভারত যাত্রার ২য় পর্বের পাশে ইন্ডিয়া জোট নিয়ে সক্রিয়তা বাড়াবে কংগ্রেস। রাজনৈতিক আসন সমঝোতা ও যৌথ কর্মসূচি নিয়ে আলোচনা শুরু করবেন কংগ্রেস নেতৃত্ব। তবে এখনও পাখির চোখ ৩ রা ডিসেম্বর পাঁচ রাজ্যের ফল ঘোষণার দিকে তাকিয়ে কংগ্রেস নেতৃত্ব।

Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a Comment