বাংলাদেশের পরিস্থিতিতে উদ্বেগ সাউথ ব্লকে !!!

 


এনএনএস:বাংলাদেশের পরিস্থিতিতে উদ্বেগ বাড়ছে সাউথ ব্লকে। বাংলাদেশের ক্ষমতাসীন শেখ হাসিনার আওয়ামী লীগের সঙ্গে দক্ষিনপন্থী বিএনপি,জামাতে ইসলামির চলতি সংঘাত রাজনীতির দিকে নজর রেখে চলেছেন বিদেশ দপ্তরের বাংলাদেশ শাখার আধিকারিকরা। প্রধানমন্ত্রী দপ্তর ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালকে সময় সময় প্রতিবেদনও পাঠিয়ে দেওয়া হচ্ছে।

বাংলাদেশে সংঘাতময় পরিস্থিতির প্রেক্ষিতে বাংলাদেশ লাগোয়া সীমান্ত রাজ্য, পশ্চিমবঙ্গ,অসম,ত্রিপুরা, মেঘালয়ে সীমান্তরক্ষী বাহিনীকে সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে। এদিকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের আশঙ্কা যে বাংলাদেশে আওয়ামী লীগের সঙ্গে বিএনপি,জামাতের সংঘাত তীব্র হলে সীমান্তপার অনুপ্রবেশের সম্ভাবনা বাড়বে। তাই অনুপ্রবেশ ঠেকাতে সীমান্তরক্ষী বাহিনী বিএসএফকে ইতিমধ্যে প্রয়োজনীয় নির্দেশ দেওয়া হয়েছে। তাছাড়া ঢাকার ভারতীয় দূতাবাসের সঙ্গেও বিদেশ দপ্তরের বাংলাদেশ আধিকারিকরা যোগাযোগ রেখে চলেছেন। জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠছে বাংলাদেশের পরিস্থিতি।

বিএনপি-জামাত নতুন করে ফণা তোলায় উদ্বেগেই নয়াদিল্লি। আসলে প্রতিবেশী বাংলাদেশের রাজনৈতিক,সামাজিক, অর্থনৈতিক ও ধর্মীয় পরিস্থিতি নিয়ে ভারতে,বিশেষ করে অসম, ত্রিপুরা,পশ্চিমবঙ্গের মত সীমান্ত রাজ্যে স্পর্শকাতরতা রয়েছে। তাই বাংলাদেশ সংঘাত,সংঘর্ষের পরিস্থিতি তৈরি হলে তাঁর প্রভাব পড়ে ভারতের পূর্ব ও উত্তর পূর্ব প্রান্তে। তাই আগাম সতর্কতা বিদেশ দপ্তরের।

আওয়ামী লীগ ও শেখ হাসিনা সরকারের বিরোধিতা বিএনপি - জামাতের মত চিহ্নিত ভারত বিরোধী,পাকিস্থানপন্থী ও জাতীয় মুক্তি সংগ্রাম বিরোধী শক্তির সংগে বাংলাদেশে অসংখ্য পাকিস্থানপন্থী ও চীনপন্থী রাজনৈতিক উপদলও সক্রিয় হয়ে উঠেছে। তাই বিদেশ দপ্তরের আধিকারিকদের চিন্তা বেড়েছে। ভারত-বাংলাদেশ মৈত্রীকেই চ্যালেঞ্জ করতে চাইছে পাকিস্থান-চীনপন্থী শক্তিগুলি এমনটাই মনে করা হচ্ছে।

Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a Comment