তাপপ্রবাহই কি এখন প্রার্থীদের বড় চ্যালেঞ্জ?

 



Indiapost24 Web Desk:প্রতিপক্ষকে সামলানোর পাশাপাশি ভারতের চলমান লোকসভা নির্বাচনে রাজনৈতিক দলগুলোর প্রার্থীদের কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ  তাপপ্রবাহ। ভারতের ১৮তম লোকসভা নির্বাচন মোট সাত দফায় নেওয়া হচ্ছে। এরই মধ্যে দুই দফায় ভোট সম্পন্ন হলেও বাকি রয়েছে পাঁচ দফা।

৭ মে তৃতীয় দফার নির্বাচন হবে মালদহ উত্তর, মালদা দক্ষিণ, জঙ্গিপুর, মুর্শিদাবাদ কেন্দ্রে। কিন্তু গ্রীষ্মের এই তাপপ্রবাহ সামলানোই এখন বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে প্রত্যেক রাজনৈতিক দলের প্রার্থীদের।

তীব্র গরমে হাঁসফাঁস অবস্থা সমগ্ৰ কলকাতাবাসীর। এরই মধ্যে পশ্চিমবঙ্গের সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলো ছুটি ঘোষণা করে দিয়েছে। বেসরকারি স্কুলে আবার সকাল সাতটা থেকে সারে দশটা পর্যন্ত ক্লাস চালু থাকছে।

কলকাতাসহ পশ্চিমবঙ্গের তাপমাত্রার পারদ ৪৩ ডিগ্ৰি সেলসিয়াসের ঘরে পৌঁছেছে। কলকাতার আলিপুর আবহাওয়া দপ্তরের স্পষ্টবার্তা, তাপপ্রবাহের হাত থেকে এখনই নিস্তার পাচ্ছেন না পশ্চিমবঙ্গের মানুষ। এই পরিস্থিতিতে পশ্চিমবঙ্গের রাজনৈতিক দলগুলোর প্রার্থীরা প্রচারে বেরিয়ে অসুস্থ হয়ে পড়ছেন। আবার কেউ এই গরমে মেজাজ হারাচ্ছেন। বীরভূম জেলার দুবরাজপুর ব্লকের হেতমপুর পঞ্চায়েত এলাকায় এক নির্বাচনী প্রচারণে গিয়ে মেজাজ হারান বীরভূম কেন্দ্রের তৃণমূল প্রার্থী শতাব্দীর রায়। উন্নয়ন নিয়ে প্রশ্ন করায় নিজের দলের কর্মীকেই ইডিয়ট বলেন শতাব্দী রায়।

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সূর্যের তাপও বাড়ে। তাই প্রচারণার সময় তালিকায় বদল করছেন প্রার্থীরা।সকাল ছয়টা থেকে বেরোচ্ছেন, কেউবা ৭টা থেকে তিন ঘণ্টার জন্য প্রচারণা সেরে ১০টার মধ্যেই বাড়িতে কিংবা দলীয় কার্যালয় ফিরে আসছেন। রোদের তাপ পড়তেই ফের বিকেল বেলায় প্রচারণায় বেরোচ্ছেন তারা।

প্রচণ্ড গরমের হাত থেকে বাঁচতে প্রচারের ফাঁকে ফাঁকে ডাবের জল, আইসক্রিম, জুস,  ঠান্ডা জল খেতে দেখা যাচ্ছে প্রার্থীদের। কেউ আবার লবন-জল, গ্লুকোজ, ওআরএস-এর প্যাকেট সঙ্গে রাখছে। মাথা রাখতে হচ্ছে বড় টুপি, কেউ আবার গলায় গামছা নিয়ে, কেউবা ছাতা মাথায় দিয়ে প্রচার সারছেন। দুপুরের খাবারেও রাখা আছে খুব হালকা মসলা-বিহীন বা কম মসলাযুক্ত খাবার।

হুগলি কেন্দ্রের মুখোমুখি লড়াই করছেন দুই অভিনেত্রী তৃণমূল কংগ্রেসের প্রার্থী দিদি নাম্বার ওয়ানের রচনা বন্দ্যোপাধ্যায়, তার বিরুদ্ধে বিজেপির প্রার্থী অভিনেত্রী লকেট চট্টোপাধ্যায়। তীব্র গরমের জন্য সকালেই প্রচারণা শুরু করে দু'জনেই। রচনা বন্দ্যোপাধ্যায়কে গরমের হাত থেকে বাঁচতে মাঝে মাঝেই আইসক্রিম খেতে দেখা যায়।

তবে লকেট চট্টোপাধ্যায় প্রচারণার ফাঁকে শীতল জলের ওপর বেশি নির্ভরশীল।

Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a Comment