জানেন কি ঠিক কি এই ‘২০-২০-২০ রুল’?

অনেকেই বলে থাকেন, ছেলেদের ডান চোখ আর মেয়েদের বাঁ চোখ কাঁপা নাকি শুভ লক্ষণ। আর বিপরীত হলেইবিপদ। বর্তমান যুগে এই কথার কোনো ভিত্তি নেই, এই গুলো কুসংস্কার মাত্র। প্রায়ই চোখ কাঁপা কয়েকটি শারীরিক ব্যাধির ইঙ্গিত দেয় বলে সাম্প্রতিক তাই জানিয়েছেন এক জন চক্ষু বিশেষজ্ঞ ।
ঠিক কী কী কারণে চোখের পাতা কাঁপে-
১. স্ট্রেস সকলের জীবনেই আসে। কিন্তু তার প্রতিক্রিয়া ভিন্ন হয়। আর স্ট্রেস থেকে যদি চোখের পাতা কাঁপে তাহলে ওই সময় জোরে জোরে শ্বাস নিন। স্ট্রেসের হাত থেকে বাঁচতে প্রয়োজনে যোগব্যায়াম করুন। এছাড়াও বন্ধু-বান্ধব বা প্রিয় পোষ্যের সাথে সময় কাটান পারেন।
২. একাধারে দিনের পর দিন পর্যাপ্ত পরিমাণ ঘুম না হলেও কিন্তু চোখের পাতা নড়ে।
৩. অতিরিক্ত মাত্রায় চা, কফি, চকোলেট ও নরম পানীয় খেলেও চোখের পাতা কাঁপে। তাই ধীরে ধীরে এগুলো খাওয়া কমিয়ে ফেলুন।
৪. যাদের ড্রাই আইজের সমস্যা আছে, তাদেরও চোখের পাতা নড়ে। ল্যাপটপ, কম্পিউটার ব্যবহার, কনট্যাক্ট লেন্স পরা বা বিশেষ কোনো ওষুধ নিয়মিত খেলে ড্রাই আইজ-এর সমস্যা হয়। তাদের চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।
৫. আপনার চোখের পাওয়ার বদলালে, অতি দ্রুত চশমা বদলিয়ে নিন। এছাড়াও সারাদিন ধরে কম্পিউটার, মোবাইল ব্যবহার করলে, টিভি দেখলে বা কম আলোয় বই পড়লে চোখের উপর চাপ পড়ে। এর ফলেও চোখের পাতা কাঁপে। কম্পিউটার বা স্মার্টফোন ব্যবহার করার সময়ে ‘২০-২০-২০ রুল’ মেনে চলুন। প্রতি ২০ মিনিট অন্তর কম্পিউটার থেকে চোখ সরান। ২০ ফুট দূরত্বের কোনো জিনিস ২০ সেকেন্ড ধরে দেখুন।
Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a Comment