কংগ্রেসের সঙ্গে উপ নির্বাচনে বোঝাপড়ায় নেই বাম শিবির



মোস্তাক আহমেদ জমাদার : পশ্চিমবঙ্গের উলুবেড়িয়া লোকসভা কেন্দ্র , নোয়াপাড়া ও সবং বিধান সভা কেন্দ্রর উপ নির্বাচন অনুষ্টিত হতে চলেছে । যেকোনো সময়ে নির্বাচন কমিশন উপ নির্বাচনের বিজ্ঞপ্তি জারি করতে পারে । এই উপ নির্বাচনে সিপিএমের নেতৃত্বে বামফ্রন্ট নিশ্চিত ভাবে হারবে জেনেও বামফ্রন্টগত ভাবে উপ নির্বাচনে প্রার্থী দেবে ।

উলুবেরিয়া লোকসভা কেন্দ্র ও সবং বিঁধানসভা কেন্দ্রে সিপিএম এবং নওয়াপাড়া বিধান সভা কেন্দ্রে কংগ্রেসকে ছাড়ার সম্ভাবনা বাতিল করে একক ভাবে প্রার্থী দেবে বলে বাম ফ্রন্টে সিদ্ধান্ত হয়েছে ।

কংগ্রেস ,সিপিএম নেতাদের কাছে কংগ্রেসের জন্যে নোয়াপাড়া ও সবং দুটি বিধানসভার আসন ছেড়ে দেওয়ায় আবেদন জানালেও শরিকি চাপে সিপিএমের জোটপন্থী নেতারা ব্যাকফুটে চলে যান ।

সবংয়ে মানস ভুইয়া দলত্যাগ করে তৃণমূলে যোগ দেন , আর উত্তর ২৪ পরগনার নোয়াপাড়ার বিঁধায়ক মধুসূদন ঘোষের মৃত্যুতে আসন দুটি শূন্য হয়েছে । এই উপ নির্বাচনে এরই মধ্যে বিজেপি প্রবল বেগে প্রচার ও সংগঠনের কাজে নেমে পড়লেও কংগ্রেস ও বামেদের কোনো তৎপরতা দেখা যাচ্ছে না ।

যদিও প্রদেশ কংগ্রেস সভাপতি নওয়াপাড়া নির্বাচনকে কেন্দ্র করেই বারাকপুর শিল্পাঞ্চলে পদযাত্রার কর্মসূচি নিয়েছেন । মুকুল ত্যাগ এর পর তৃণমুল কংগ্রেস প্রার্থী নির্বাচন নিয়ে ভাবনা চিন্তা শুরু করেছে ।এদিকে কংগ্রেসের সঙ্গে সিপিএম কোন সমঝোতার গোপন চেষ্টা করলে বাম শরিকরা বাধা দেবেন বলে মনে করা হচ্ছে ।

রাজনৈতিক মহল মনে করছেন যে , তিনটি উপ নির্বাচনেই তৃণমূলের মুল প্রতিপক্ষ হিসেবে বিজেপির আত্মপ্রকাশ হবে বলেই বিজেপির রাজ্য নেতৃত্ব বিশেষ ভাবে আশাবাদী ।
Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a comment