একঝলকে ২০১৭ সালে হাই-কোর্ট কর্তৃক গুরুত্বপূর্ণ রায় ওনির্দেশ জারি

একঝলকে ২০১৭  সালে রাজ্যের সর্বোচ্চ আদালত কলকাতা  হাই কোর্ট কর্তৃক একাধিক গুরুত্বপূর্ণ রায় ও যুগান্তকারী নির্দেশ জারি :-
১.নারদকাণ্ডে CBI তদন্তের নির্দেশ কলকাতা হাই কোর্টের। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি নিশীথা মাত্রে ও বিচারপতি তপোব্রত চক্রবর্তীর ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দেন। তিনটি জনস্বার্থ মামলার প্রেক্ষিতে এই রায়।
২.পুলিশের ভুঁড়ি নিয়ে জনস্বার্থ মামলায় রাজ্যকে ভর্ৎসনা ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি নিশীথা মাত্রে ও বিচারপতি তপোব্রত চক্রবর্তীর ডিভিশন বেঞ্চ। DG, SP ও স্বরাষ্ট্র সচিবের হলফনামা তলব। ২০১৮ এর  জানুয়ারিতে ফের মামলার শুনানি।
৩.রাজ্য সরকারি কর্মচারিদের বকেয়া DA নিয়ে হাইকোর্টে মামলা। সরকারি কর্মচারিদের DA প্রাপ্য, জানালেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি নিশীথা মাত্রের ডিভিশন বেঞ্চ। অ্যাডভোকেট জেনারেল জানান, কোনও বকেয়া DA নেই। 2018 সালের জানুয়ারিতে মামলার শুনানি বিচারপতি দেবাশিস করগুপ্তের ডিভিশন বেঞ্চে।
৪.পাহাড়ে শান্তি ফেরাতে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলায় কেন্দ্র ও রাজ্যের রিপোর্ট তলব হাইকোর্টের। কেন্দ্রীয় বাহিনী প্রত্যাহার করা যাবে না, নির্দেশ কলকাতা হাইকোর্টের। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিমকোর্টে যায় কেন্দ্র।
৫.ডেঙ্গি নিয়ে কলকাতা হাইকোর্টে পাঁচটি জনস্বার্থ মামলা দায়ের। সেই মামলায় রাজ্যকে বেশকিছু গুরুত্বপূর্ণ নির্দেশ দেয় হাইকোর্ট। অবিলম্বে কী কী পদক্ষেপে নেবে রাজ্য, সেই নির্দেশের পাশাপাশি কেন মৃতের পরিবারকে দু’লাখ টাকা রাজ্য দেবে না, সেই প্রশ্ন তোলেন বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়।
৬.তোলাবাজির ঘটনায় ED কর্তা মনোজ কুমারের জামিনের আবেদন খারিজ করলেন বিচারপতি নাদিরা পাথেরিয়ার ডিভিশন বেঞ্চ।
৭.2011 সালে বালির সমাজকর্মী তপন দত্তের খুনের ঘটনায় নিম্ন আদালতে বেকসুর খালাস পাওয়া পাঁচ অভিযুক্তের রায় খারিজ করল হাইকোর্ট। পুনরায় তদন্তের নির্দেশ দিলেন বিচারপতি দেবাশিস কর গুপ্ত।






Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a comment