সিপিএমে ভাঙ্গন,নতুন দলের জল্পনা

NNS :কলকাতায় সদ্য সমাপ্ত সিপিএমের কেন্দ্রীয় কমিটির বৈঠকে দলের সাধারন সম্পাদক সীতারাম ইয়েচুরির বিজেপি বিরোধী বৃহত্তর ধর্ম নিরেপক্ষ জোটের লাইন অগ্রাহ্য হওয়ায় হায়দ্রাবাদে সিপিএমের আসন্ন পার্টি  কংগ্রেসের বিজেপি বিরোধী শিবির তাঁদের লাইনে অগ্রাহ্য হলে নতুন দল গঠনের সম্ভাবনা উজ্জ্বল হতে পারে বলে রাজনৈতিক মহলের একাংশ মনে করছেন। কংগ্রেস বিরোধিতার অছিলায় প্রকাশ কারাত শিবির বিজেপির সঙ্গে, বিশেষ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে গোপন সমবঝোতা করেছেন বলে দলের বঙ্গ ব্রিগেডেই অভিযোগ উঠতে শুরু করেছে। 

কলকাতায় কেন্দ্রীয় কমিটির বৈঠকে প্রকাশ কারাত শিবিরের সঙ্গে সীতারাম ইয়েচুরির নেতৃত্বে কংগ্রেসপন্থী শিবিরের সংঘাত ও ভোটাভুটিতে প্রমাণ করছে যে,কার্যত সিপিএম দু-ভাগে ভাগ হয়ে পড়েছে। কংগ্রেসপন্থী শিবির যাদের কিনারায় দাঁড়িয়েছে। রাজনৈতিক মহল মনে করছে যে,সিপিএম পাটি লাইন হায়দ্রাবাদে কংগ্রেস তৈরি করতে চাইছে তাতে কংগ্রেসপন্থী বেজায় বিপাকে পড়বে।তাই দেশজুড়েই তীব্র বিজেপি ও আর এস এস বিরোধিতাকে পুঁজি করে দিলেও কংগ্রেসপন্থীরা আগামী লোকসভা নিবার্চনের আগে প্রয়োজনে নতুন উদারবাদী কমিউনিস্ট পাটি তৈরি করতে পারেন বলে রাজনৈতিক জল্পনা শুরু হয়েছে। ত্রিপুরা সিপিএম দলের কেন্দ্রীয় লাইনের পক্ষে হলেও বিজেপি যে ত্রিপুরা দখলে প্রবল চাপ তৈরি করেছে সে বিষয় একমত রাজনৈতিক মহল। 

এদিকে কংগ্রেস ঘেঁষা বেঙ্গললাইনপন্থী পশ্চিমবঙ্গের সিপিএম নেতাদের কাছে একদিকে বিজেপি, অন্যদিকে তৃণমূল কংগ্রেস প্রধান শ্ত্রু। তাই কংগ্রেসের সঙ্গে হাত মেলাতে চায় দলের বঙ্গ ব্রিগেড। কারাত শিবির এই রাজনৈতিক লাইনের ঘোরতর বিরোধী। তাঁরা কংগ্রেস ও বিজেপি থেকে সমান দুরত্ব বজায় রেখে বাম-গণতান্ত্রিক জোট গড়তে চাইছে। আবার  দলের বঙ্গ ব্রিগেড কারাত লাইনের ঘোরতর বিরোধী। কলকাতায় কেন্দ্রীয় কমিটিতে কারাত লাইনের জয়ের পর সিপিএমের অভ্যন্তরেই সিপিএমের নতুন সংরক্ষণ তৈরি করতে উদারবাদী কংগ্রেস-ঘেঁষা নতুন কমিউনিস্ট পাটি গড়ার ভাবনা চিন্তা পশ্চিমবঙ্গ ছাড়াও দেশের বিভিন্ন অংশে কারাত লাইন বিরোধিতা ঐক্যবব্ধ করার ভাবনা চিন্তা শুরু হয়েছে বলে মনে করছেন পর্যবেক্ষন মহল।
Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a comment