বিহারে এনডিএ জোটে ফাটল স্বস্তি রাষ্ট্রীয় জনতা দল শিবিরে!!!


NNS New Delhi : এনডিএ জোট এ বড় রকমের ফাটল ঘটল বিহারে। এর আগে এনডিএ জোটের শরিক বিজেপির দাদাগিরির বিরুদ্ধে প্রথমে শিবসেনা, তারপর আকালি দল ও তেলেগু দেশম ক্ষিপ্ত হয়ে তাদের অসন্তোষ ব্যক্ত করেন। আগামী লোকসভা নির্বাচনে শিবসেনা এককভাবে নির্বাচনে লড়াই করার আগাম সিদ্ধান্ত ঘোষণা করে দিয়েছেন। বিহারের মুখ্যমন্ত্রী তথা সংযুক্ত জনতা দলের  সুপ্রিমো নিতিশ কুমার  যখন বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে জল মাপার কাজ চালাচ্ছেন ঠিক সেই সময় বিহার এনডিএ জোটের ফাটল প্রকাশ্যে চলে এসেছে।

বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা হিন্দুস্তানি আওয়াম  মোর্চা নেতা জিতন রাম মাঝি এন ডি এ  ছেড়ে বেরিয়ে গেলেন। একই সঙ্গে তিনি বিহারের বিরোধী রাষ্ট্রীয় জনতা দলের নেতৃত্বাধীন মহা গঠবন্ধনে যোগ দিতে চলেছেন বলে জানিয়েছেন। এদিনই নতুন জোটে যোগ দেওয়ার কথা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করবেন তিনি। তার আগে এদিন আরজেডি নেতা লালুপ্রসাদ যাদবের পুত্র তেজস্বী যাদব এর সঙ্গে দেখা করেন তিনি। এদিন সকালে তেজস্বী মাঝির বাড়িতে পৌঁছে যান। দুজনেই কিছুক্ষণ আলোচনার পরে মাঝি বেরিয়ে এসে এনডিএ ছাড়ার ঘোষণা করেন। ঘটনা হল, মাঝি জেহানাবাদের   বিধানসভা আসনে উপ-নির্বাচনে লড়তে চেয়েছিলেন। তবে বিজেপির জানায় জোট সঙ্গী জেডিইউ সেই আসনে লড়বে। সেই ঘটনার পর ক্ষুব্ধ মাঝি এনডিএ ছেড়েছেন বলে খবর।

ঘনিষ্ঠ সূত্রে খবর, আসলে নিজের ছেলেকে দাঁড় করাতে চেয়েছিলেন। ছেলের রাজনৈতিক ক্যারিয়ার গড়তে এমন টা ইচ্ছা ছিল মাঝির। তবে বিজেপির না বলাতেই ক্ষুব্ধ হয়েছিলেন তিনি। এই ঘটনার পরে মাঝির  দলের নেতা ব্রিষেন পাটেল রাঁচি   জেলে গিয়ে লালুর  সঙ্গে দেখা করে আসেন। এদিন তেজস্বী ও মহাগঠ বন্ধন মহাজোটে মাঝিকে স্বাগত জানিয়েছেন। তার পিতা লালু ও মা রাবরির  সঙ্গে মাঝির ঘনিষ্ঠ যোগাযোগের কথাও জানিয়েছেন। জোটে তিনি প্রাপ্য সম্মান পাবেন বলেও জানিয়েছেন তেজস্বী। একইসঙ্গে ক্রমেই লোক সমতা পার্টি-বিজেপির কাঁটা হয়ে উঠতে চলেছে। বিহারের বিজেপি - আর এস এস  বিরোধী মনোভাব থেকে নতুন রাজনৈতিক সমীকরণ উঠে আসার সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন না রাজনৈতিক মহল
Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a comment