মেদ কমাতে জিরার জাদু!!!


Indiapost24 Web Desk : শুধু যে রান্নায় সুগন্ধের জন্য জিরা ব্যবহার হয় তা কিন্তু নয়। স্বাস্থ্যের কথা ভেবেও আমরা রান্নায় জিরা দিই।স্পাইসি  এই মশলা যে আপনার শরীর থেকে বাড়তি মেদ ঝরাতে ও বেশ পটু। হাতের কাছে ক্যালেন্ডার থাকলে, শুধু তারিখ দেখে নিন। আর  জিরার হাত ধরেই শুরু করে দিন 15 দিনে মেদ কমানোর প্রক্রিয়া।

 জিরা শুধু যে চর্বি বের করে দেয় তা কিন্তু নয়। একই সঙ্গে অস্বাস্থ্যকর কোলেস্টেরলকে শরীর থেকে বের করে দেয়। যারা  ওজন কমানোর জন্য জিমে  গিয়ে ঘাম ঝরাচ্ছেন, একবার 15 দিনের জন্য জিরার উপর ভরসা রাখতে পারেন। নিরাশ হবেন না। গবেষকরা বলছেন, সাইমন ও অন্যান্য কিছু তেলে উপস্থিতি, তার কাজ হল লালা নিঃসরণকারী গ্রন্থিকে উত্তেজিত করা। যার ফলে খাবার ভালো হজম হয়। এছাড়া জিরার গুণে পরিপাকতন্ত্র ভালো কাজ করে। গবেষকরা জানাচ্ছেন হজমের গন্ডগোল হলে জিরা দিয়ে চা খেয়ে দেখতে পারেন।  এক গ্লাস জলে এক চামচ জিরা দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। জলের রং লালচে হয়ে এলে, গ্যাস বন্ধ করে, পাত্রটি চাপা দিয়ে রাখুন। একদম ঠাণ্ডা হওয়া অবদি অপেক্ষা করুন। এই জিরা চা দিনে তিনবার খেলে হজম শক্তি বাড়বে। পেট ব্যথা কমবে।

এক গ্লাসেই বড় চামচে দুই চামচ জিরা সারারাত ভিজিয়ে রাখুন। সকালে সেই জল গরম করে, না ছেকে চায়ের মত খান। সেই মুখে জিরা পড়লে ফেলবেন না। চায়ের মতো কয়েক দিন পান করুন, দেখবেন ওজন কমছে।
যদি দেখেন এরপরেও দাওয়াই আপনার ক্ষেত্রে খুব ভালো কাজ করছেনা তাহলে দ্বিতীয় উপায় আশ্রয় নিন। খাবারে জিরার পরিমাণ বাড়িয়ে দিন।
দইয়ের সঙ্গে ও জিরা খেতে পারেন। পাঁচগ্রাম টক দই তে এক চামচ জিরা গুঁড়ো মিশিয়ে নিয়মিত খান ওজন নিশ্চিত ভাবে কমবে।

কয়েক চামচ মধু ও 3 গ্রাম  জিরা গুঁড়ো 1 গ্লাস  জলেতে ভালো করে মিশিয়ে নিন। নিয়মিত এই মিশ্রণটি খান। সুপ তৈরি করে,এক  চামচ জিরা গুঁড়ো মিশিয়ে খেলেও ভালো কাজ দেবে।
পাতি লেবু ও রসুন ও ওজন ঝরাতে খুব ভালো দাওয়াই। গাজর ও অন্যান্য সবজি সেদ্ধ করে নিয়ে, রসুন কুচি ও লেবুর রস ঢেলে দিন। তাতে কিছুটা জিরার গুঁড়ো মেশান। ম্যাজিক  পরিবর্তন দেখুন। 15 দিন পরেই বুঝতে পারবেন আপনার ওজন কমেছে।
Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a comment