ভারত জোড়ো যাত্রার প্রভাব জাতীয় রাজনীতিতে !!!



দিলীপ চট্টোপাধ্যায় : কংগ্রেস নেতা রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রার যে ইতিবাচক প্রভাব দেশের জাতীয় রাজনীতিতে বাড়ছে তা একান্তে কবুল করছেন গেরুয়া শিবিরের নেতারাও। এবার রাহুল গান্ধীর অনুকরণে আগামী লোকসভা নির্বাচনের আগে পূর্বোত্তর থেকে মধ্যভারত হয়ে উত্তর ভারত, পশ্চিম ভারতে দ্বিতীয় ভারত জোড়ো যাত্রার রাস্তায় হাঁটতে চলেছে কংগ্রেস। সম্ভবত প্রিয়াংকা গান্ধী ভাদরার নেতৃত্বে দ্বিতীয় ভারত যাত্রায় নামতে চলেছে কংগ্রেস।


এদিকে প্রকাশ্যে বিজেপির পক্ষ থেকে যতই নেতিবাচক প্রচার ও সমালোচনা হোক না কেন, বিজেপির চালিকা শক্তি আর এস এস নেতৃত্ব কিন্তু একান্তে রাহুলের ভারত যাত্রার প্রভাব নিয়ে মূল্যায়ণ করেছেন। কংগ্রেসের পক্ষে যে ভারত জোড়ো যাত্রার ইতিবাচক প্রভাব পড়েছে তা নিয়ে একমত সংঘ নেতৃত্ব।


বিজেপি রাহুলের ভারত যাত্রার সমালোচনা করলেও সংঘ প্রকাশ্যে এ নিয়ে কোন নেতিবাচক মত বা সমালোচনার রাস্তায় যায় নি। এখনও পর্যন্ত ভারত যাত্রার বিরোধিতা করেনি আর এস এস যা রাজনৈতিক ভাবে যথেষ্ট ইংগিতবাহী। তবে সংঘের অন্দর মহলের খবর যে, রাহুলের ভারত যাত্রার কিছুটা হলেও ইতিবাচক প্রভাব পড়েছে। তাতে ২৪-এর পরবর্তী লোকসভা নির্বাচনের আগে কংগ্রেসের রাজনৈতিক লাভই হবে। রাহুলের ভারত যাত্রার সময় প্রতিদিনই বিজেপির পক্ষ থেকে নিন্দায় সরব হয়েছিলেন দলের জাতীয় মুখপাত্র ও অনেক কেন্দ্রীয় নেতা, মন্ত্রীরা। পশ্চিম-উত্তর প্রদেশে ভারত যাত্রায় জনমনে উন্মাদনা লক্ষ্য করেই প্রমাদ গুণছেন গেরুয়া শিবিরের নেতারা। উত্তরপ্রদেশে কংগ্রেস প্রাসঙ্গিকতা ফিরে পেলে যে মায়াবতী- অখিলেশ যাদবদের কপাল পুড়বে তা নিয়ে নিশ্চিত রাজনৈতিক মহল। কংগ্রেস পশ্চিম-উত্তর প্রদেশের পর পূর্ব, মধ্য ও দক্ষিণ উত্তর প্রদেশে মুসলিম-দলিত- উচ্চবর্ণের একাংশের অতীতের সামাজিক সমর্থন ফেরাতে সক্রিয় হতে পারে। আর এখানে অখিল-মায়াবতীদের চিন্তার পারদ বাড়ছে। পশ্চিম-উত্তর প্রদেশে যে ভাবে কংগ্রেসের ডাকে ভারত যাত্রায় জনসমর্থনের ঢল নেমেছে তাতে শুধু মোদী-অমিত শাহ- যোগী আদিত্যনাথই নন, মায়াবতী অখিলেশ যাদবদের একদিকে দলিত মহাদলিত, অন্যদিকে মুসলিম-যাদব সমর্থনে ধাক্কা লাগার সম্ভাবনা তীব্র হচ্ছে। কংগ্রেস হাইকমান্ড তো বটেই গান্ধী পরিবারও জানেন যে, উত্তর প্রদেশে বিজেপির বিরুদ্ধে প্রধান বিরোধী শক্তি হিসাবে আত্মপ্রকাশ করতে না পারলে নয়াদিল্লিতে মোদি- শাহদের ধাক্কা দেওয়া দুরূহ কাজ হয়ে উঠবে। সোনিয়া গান্ধীর গুরুতর অসুস্থতার উদ্বেগের মধ্যে একদিকে রাহুল গান্ধী অন্যদিকে প্রিয়াংকা গান্ধী ভারত যাত্রায় কংগ্রেসের পতাকাকে উর্দ্ধে তুলে ধরার চেষ্টা চালিয়ে যাচ্ছেন বলেই মত দেশের রাজনৈতিক মহলের।

Product Link :https://amzn.to/3FrEC14


Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a Comment