তবে কি গ্রামীণ বাংলায় প্রবল হচ্ছে মহাজোটের সম্ভাবনা ?


রনি:পার্ক সার্কাস: পশ্চিমবঙ্গে বহু প্রতীক্ষিত পঞ্চায়েত নির্বাচন এবছরের মে মাসের মধ্যে সম্পন্ন হওয়ার সম্ভাবনা ক্রমেই তীব্র হচ্ছে। রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস এ নিয়ে যাবতীয় সাংগঠনিক, নির্বাচনী প্রস্তুতি শুরু করলেও বিরোধী শিবির যে অনেকটাই পিছিয়ে তা নিয়ে একমত রাজনৈতিক মহল।


বাস্তব চিত্র হল যে, বিজেপি মোটামুটি গ্রামীণ বাংলায় ২০ শতাংশ, সি পি এম সহ বাম শিবির কমবেশি ৩৫ শতাংশ ও কংগ্রেস ১০ শতাংশ বুথে নিজেদের সংগঠন গড়তে পেরেছেন বলে বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপট ইঙ্গিত বহন করছে। এইভাবে শুধু প্রায় গোটা বাংলা জুড়ে প্রায় ৩৫-৪০ শতাংশ বুথে তৃণমূল ছাড়া অন্য বিরোধীদের কোন অস্তিত্বই নেই। তাই গ্রামীণ বাংলায় গুরুত্বপূর্ণ পঞ্চায়েত নির্বাচনে বহু ক্ষেত্রেই বিরোধী সব দলের ভেতর ভেতর মহাজোটের সম্ভাবনা তীব্র হচ্ছে।


 সম্প্রতি পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার সাগরদিঘিতে বিধানসভা নির্বাচনে কংগ্রেস-বাম জোট ও বিজেপির কৌশলগত সমঝোতার অভিযোগে তোলপাড় বঙ্গ রাজনীতি।সাগরদিঘির বিধানসভা কেন্দ্রের উপ-নির্বাচনে অধীর চৌধুরী, শুভেন্দু অধিকারীরা গোপন আঁতাত তৈরি করে নির্বাচনে লড়েছেন!তৃণমূলের মুসলিম জন সমর্থনে ভাঙ্গন ধরাতে কংগ্রেস বেশ কিছু মুসলিম সংগঠনের সাহায্য নিয়েছে বলেও তৃণমুলের অভিযোগ। পাশাপাশি এদিন বাঁকুড়ার খাতরায় আসন্ন পঞ্চায়েতের রণকৌশল কি হবে তা নিয়ে সিপিএমের একান্ত দলীয় বৈঠকে,সিপিএমের প্রাক্তন রাজ্য সম্পাদক তথা পলিটব্যুরোর সদস্য সূর্যকান্ত মিশ্র ও রাজ্যের প্রাক্তন মন্ত্রী দেবলীনা হেমব্রম-এর মত দুই হেভিওয়েট এর উপস্থিতিতেই বিজেপির রানিবাঁধ মন্ডল সহ-সভাপতি লব মন্ডলের উপস্থিতি পঞ্চায়েত ভোটের প্রাক্কালে আরও একবার জোর বিতর্ক উসকে দিয়ে  বাম-বিজেপির গোপন আঁতাত আরো একবার সামনে উঠে এলো বলে তৃণমূল সূত্রে অভিযোগ !



এদিকে আবার এটা বলা বাহুল্য যে তৃণমূলের যে অংশ পঞ্চায়েতে টিকিট পাবেন না তাদের অনেকে বিরোধী শিবিরে যোগ দিতে পারেন। কিছুটা হলেও এমন আশায় দিন গুনছেন বিরোধী শিবির। গ্রামীণ বাংলায় তৃণমূলের শক্তিশালী গণ সংগঠন ও মমতার জনসমর্থনকে মোকাবিলা করতে সব দলের মহাজোটই যে একমাত্র রাস্তা এমনটাই মনে করছেন তৃণমূলস্তরের বামপন্থী, কংগ্রেস ও বিজেপির কর্মী সমর্থকরা।


সমস্ত রকম রাজনৈতিক মতাদর্শকে দূরে সরিয়ে বাংলার রাজনৈতিক আঙিনায় নিজেদের প্রভাব বিস্তার করতে ও শাসক দলকে প্রতিহত করতে,এবার হাতে কাস্তে তুলে জোড়া ঘাসফুল কেটে পদ্ম-চাষ করতে পরিকল্পনা এই মহা-জোটের!

Product Buy Link :


Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a Comment