নিউটাউনের ভোটারদের বাড়িতে হঠাৎ কেন পুলিস?

 



Indiapost24 Web Desk:পঞ্চায়েত নির্বাচনে বাম প্রার্থীর বাড়িতে হঠাৎ পুলিস। আসন্ন লোকসভা নির্বাচনের আগে পুলিসের আগমনে স্বাভাবিক ভাবেই হতচকিত সৈয়দ আসিফ। জানা গেল নির্বাচনের আগে কমিশন থেকে নিউটাউনের তিন থানায় এসেছে একটি পোস্ট কার্ডের ছবি। জানানো হয়েছে পোস্ট কার্ডে থাকা সই খুঁজে সেই মানুষের বাড়িতে তাঁদের আস্বস্ত করতে হবে যে তাঁরা এই বছর ভোট দিতে পারবেন।

কিন্তু এমন কেন হল? নিউটাউন অঞ্চলের পুলিসকে হঠাৎ এই কাজ করতে বলছে নির্বাচন কমিশন? খাস কোলকাতা শহর লাগোয়া হাইটেক নিউটাউনও কিন্তু আসলে পঞ্চায়েত এলাকা। রাজারহাট ব্লকের অন্তর্গত জ্যাংরা হাতিয়ারা ২ পঞ্চায়েতের অংশ এই অঞ্চল।    

জানা গিয়েছে গত পঞ্চায়েত নির্বাচনে শাসকদলের বিরুদ্ধে ভোট লুঠের অভিযোগ করেই থেমে যায়নি বাম শিবির। পঞ্চায়েত ভোটের সময় সন্ত্রাসের অভিযোগ, ভোট দিতে না পারার অভিযোগে সরব হয়ে নির্বাচন কমিশনে অভিযোগ জানান নিউটাউন এর বাসিন্দারা। সেভ ডেমোক্রেসি ও সিপিআইএম-এর উদ্যোগে অগস্ট, সেপ্টেম্বর এবং অক্টোবর এই তিন মাসজুড়ে সব নাগরিকদের কাছ থেকে চিঠি নিয়ে পাঠানো হয় কমিশনে।

নির্বাচনের পরে প্রায় ৫ হাজার পোস্টকার্ড ছাপানো হয়। এর মধ্যে প্রায় সাড়ে ৪ হাজার পোস্টকার্ড বিলি করেন দলীয় কর্মীরা। জানা গিয়েছে রাজ্য নির্বাচন কমিশনে পাঠানো সেই পোস্টকার্ডগুলি এবার কমিশনের তরফে ফিরে এসেছে স্থানীয় থানায়। কমিশনের তরফে জানানো হয়েছে যে পুলিস যেন এই পোস্টকার্ডের প্রেরকদের আস্বস্ত করে যে তাঁরা এবার ভোট দিতে পারবেন।

বাম নেতা এবং গত বিধানসভা নির্বাচনে রাজারহাট নিউটাউনের সিপিআইএম প্রার্থী সপ্তর্ষি দেব জানিয়েছেন, ‘পঞ্চায়েত নির্বাচনে নিউটাউনের কোনও বাসিন্দা ভোট দিতে পারেননি। আমরা পার্টিগত ভাবে পোস্টকার্ড ছাপাই আইনজীবীদের সাহায্যে। সেটা পাঠানো হয় রাজ্য নির্বাচন কমিশনের কাছে। সেখানে জানানো হয় যে আমরা কেউই এখানে ভোট দিতে পারিনি যা আমাদের সাংবিধানিক অধিকার। আমাদের এই সাংবিধানিক অধিকার লঙ্ঘিত হয়েছে। আপনি এর প্রতিকার করুন।‘

Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a Comment