ট্র্যাম্প মোদীর সমর্থন পেতে মরিয়া খালেদা

NNS:Dhaka :বছরের শেষে বাংলাদেশে পরবর্তী জাতীয় সাংসদ নিবার্চনে আওয়ামী লীগকে হারিয়ে ক্ষমতা দক্ষলে মরিয়া হয়ে উঠেছেন খালেদা জিয়া হাসিনা নেতৃত্বে  শক্তিকে পরাস্ত করাই এখন খালেদার লক্ষ্য।

খালেদা জিয়া ও সামরিক একাংশের সহায়তায় খালেদা জিয়াকে রুখতে রিগিং, হিংসা ও সন্ত্রাসের আশ্রয় নিতে পারে শেখ হাসিনার আওয়ামী লীগ। তাছাড়া দুর্নীতির  মামলায় খালেদা জিয়াকে দোষী সাব্যস্ত করে জেলে টুকিয়ে তাঁর নিবার্চনে প্রার্থী হওয়ার ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়ানোর কৌশল নিতে পারে শেখ হাসিনার প্রশাসন। 

খালেদা জিয়া জানেন,তাঁর দল বি এনপি ও জামাতে ইসলামীকে শেখ হাসিনা প্রশাসন ইতিমধ্যে  পাকিস্তানপন্থী ভারত বিরোধী এক মৌলবাদী শক্তি হিসেবে চিহ্নিত করার চেষ্টা চালাচ্ছেন। তাই ওয়াশিংটেনে ট্রাম্প প্রশাসন ও নয়াদিল্লির সাউথ ব্লকের সমর্থন পাওয়া খালেদার কাছে অত্যন্ত জরুরি। সেই চেষ্টাতেই এখন সক্রিয় খালেদা জিয়া ও তার সহযোগী এবং রাজনৈতিক পরামর্শদাতারা। 

সুত্রের খবর যে,খালেদা জিয়া ও তাঁর বিএনপি নেতৃত্বে, এমন কি জামাতে ইসলামির নেতৃত্বে ক্রমেই বুঝতে পারছেন যে,বাংলাদেশের ক্ষমতায় রাজনীতিতে আসার প্রাসঙ্গিক রাজনৈতিক শক্তি হয়ে উঠতে অতি অব্যশই ওয়াশিংটেনর  ও নয়াদিল্লির আস্থা ও  সমর্থন পেতে হবে। বাংলাদেশের নিবার্চনী রাজনীতিতে যে, পাকিস্তান বা ইসলামাবাদের তেমন গুরুত্ব নেই, তা ক্রমেই উপলব্ধি ঘটছে বেগম খালেদা জিয়া ও তাঁর রাজনৈতিক সহযোগী, পরামর্শদাতাদের। সে জন্যই বিএনপি রাজনৈতিক অপারেটাররা নয়াদিল্লি, ওয়াশিংটনে এখন সক্রিয়। 

নয়াদিল্লিতে থেকে বলা হচ্ছে যে,বিএনপি ক্ষমতায় এসে পাকিস্তান ঘেঁষা ভারত বিরোধী নীতি নেয়া যাবে  না। শেখ হাসিনার আওয়ামী লীগের সরকারের চেয়েও ভারত সম্পর্কে বন্ধুত্বপূর্ণ ভুমিকা নেওয়ার পাশে দ্বিপাক্ষিক বানিজ্যিক, সাংস্কৃতিক, কুটনৈতিক রাজনৈতিক সম্পর্ক আরো জোরদার করা হবে। কোন মতেই ভারত বিরোধী কোন সশস্ত্র জঙ্গি গোষ্ঠিকে প্রশয় দেওয়া হবে না। আরো বলা হচ্ছে যে, ভারতের উত্তর পুর্বের কোন সশস্ত্র ও বিচ্ছিন্নতেবাদী জঙ্গি গোষ্ঠিকে বিএনপি ক্ষমতায় এলে কোন ভাবে মদক দেবে না। অতীতে খালেদা আমলে যা ঘটেছে তার পুনরাবৃত্তি হবে না। 

এদিকে রাজনৈতিক মহল মনে করছেন যে,বাস্তব রাজনৈতিক পরিস্থিতি অনুভব করেই এখন খালেদা জিয়া ও তাঁর রাজনৈতিক সহযোদ্ধারা বাধ্য হচ্ছে পাকিস্তান সংস্রব ত্যাগ করতে । নয়াদিল্লি ওয়াশিংটনের কাছে বাংলাদেশের জাতীয় সংসদ নিবার্চনের আগে নতজানু হয়ে কৃপাপ্রার্থী হওয়ার দীর্ঘ মেয়াদী কৌশল নিয়েছে বিএনপি । বিজেপির গেরুয়া শিবির ও নাগরপুর বিজেপির মেন্টর সংঘ পরিবার সমর্থন পেতে গোপন প্রয়াস শুরু করেছেন খালেদা জিয়া এমনটাই বিশেষ সুত্রের খবর!

Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a comment