উত্তর-পূর্বে মোদির কৌশল!!!

 


স্নেহাশীষ মুখার্জি:ত্রিপুরা, নাগাল্যান্ড, মেঘালয় বিধানসভা নির্বাচনের পর উত্তর পূর্বে ২৪ এর লোকসভা নির্বাচনের চরম প্রস্তুতি শুরু করে দিলেন নরেন্দ্র মোদি ও তার সেকেন্ড ইন কমান্ড অমিত শাহ। ভোটের শতাংশ ও আসন কমলেও ত্রিপুরায় বাম কংগ্রেস জোটকে হারিয়ে দ্বিতীয় বার ফের ক্ষমতায় গেরুয়া শিবির। মেঘালয় নাগাল্যান্ড ও আঞ্চলিক শক্তির দোসর হয়ে বিজেপি উত্তর-পূর্বে তাঁদের রাজনৈতিক মিশন প্রাথমিকভাবে শুরু হলো।


এবার শিলং কোহিমা ও আগরতলায় সরকার গঠনের শপথে স্বয়ং নরেন্দ্র মোদি তার ডান অমিত শাহের গুরুত্বপূর্ণ উপস্থিতি যে যথেষ্ট অর্থবহ তার বুঝতে বাকি নেই উত্তর-পূর্বের রাজনৈতিক মহলে। ২৪ এর লোকসভা

নির্বাচনে অসমের ১৪, ত্রিপুরার ২ সহ অরুণাচল মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, মণিপুর, সিকিম মিলিয়ে ২৫ টি লোকসভার আসন অত্যন্ত গুরুত্ব মোদি অমিত শাহের কাছে। উত্তর-পূর্বের এই ২৫ আসনেই জয় চান বিজেপির চাণক্য অমিত শাহ। এই উত্তর-পূর্ব মিশনে মোদী সাহেবের ঘনিষ্ঠ বৃত্তে রয়েছেন মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা।


স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, যে মোদী-শাহের উত্তর-পূর্ব মিশনে ২৫ লোকসভা আসন এত গুরুত্ব কেন? রাজনৈতিক মহলের ধারণা যে, ২৪ এর লোকসভা নির্বাচন বিজেপির কাছে খুব টাফ। শতাধিক আসন কমতে পারে কেন্দ্রের শাসকদলের। তাই উত্তর-পূর্বের ২৫ আসন অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে মোদী শাহের কাছে। 23- র বিধানসভা নির্বাচনে কর্ণাটক, মধ্যপ্রদেশ, রাজস্থান ও ছত্রিশগড়ে কড়া চ্যালেঞ্জের মুখে বিজেপি। তেলেঙ্গানায় ভারত রাষ্ট্র সমিতির কে সি আর বিজেপির সঙ্গে কড়া টক্করে যেতে চাইছেন।তাই কৌশলগত লাইন পরিবর্তনের পথে হাঁটতে চাইছেন মোদি- শাহরা!সেই জন্যেই উত্তর-পূর্বের ২৫ আসন অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠতে চলেছে গেরুয়া শিবিরের কাছে!কার্যত এটা বলা বাহুল্য উত্তর পূর্ব থেকেই  বিজেপি ২৪  এর লোকসভা নির্বাচনের প্রচার শুরু করে দিয়েছে বলেই মনে করা হচ্ছে!

Share on Google Plus Share on Whatsapp



0 comments:

Post a Comment